এশিয়া কাপে মেয়ে খেলোয়াড়, মা আম্পায়ার

একই টুর্নামেন্টে মা-মেয়ে
একই টুর্নামেন্টে মা-মেয়ে  © সংগৃহীত

ইতিহাসে এবারই প্রথম নারী এশিয়া কাপে পুরো একটা আসর পরিচালিত হচ্ছে নারী আম্পায়ার দ্বারা। এবারের নারী এশিয়া কাপের আসর বসেছে বাংলাদেশে। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে সিলেটে। এবারই প্রথম পুরোপুরি নারী অফিসিয়াল দিয়ে চলছে এই আসর, নেই একজনও পুরুষ আম্পায়ার বা রেফারি। আম্পায়ারের দায়িত্ব পালন করছেন পাকিস্তানের সালিমা ইমতিয়াজ। তাঁর মেয়ে কাইনাত ইমতিয়াজও খেলছেন পাকিস্তানের হয়ে।

আম্পায়ার হিসেবে মায়ের অভিষেকে উচ্ছ্বসিত কাইনাত। আনন্দে মাতোয়ারা তিনি, সবচেয়ে প্রিয় মানুষকে মাঠে দেখে গর্বে বুক ফুলে উঠেছে পাকিস্তানি অলরাউন্ডারের। অবশ্য পাশে থাকার জন্য বাবাকে ধন্যবাদ জানাতে ভোলেননি তিনি।

ইনস্টাগ্রামে নিজের অভিব্যক্তি প্রকাশ করেন কাইনাত, ‘এসিসি নারী এশিয়া কাপের একজন আম্পায়ার হিসেবে পরিচয় করিয়ে দিচ্ছি আমার মাকে। তার এই অর্জনে আমি অনেক গর্বিত। এমন একজন উজ্জীবিত ব্যক্তি তিনি। পাকিস্তানকে প্রতিনিধিত্ব করার স্বপ্ন সবসময় ছিল তার, যে স্বপ্ন তার জন্য আমিও এতদিন দেখেছি। এবং আজ, অবমেষে, দীর্ঘ অপেক্ষার পর তিনি পাকিস্তানকে প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন। আমরা একসঙ্গে পাকিস্তানকে প্রতিনিধিত্ব করতে যাচ্ছি। খুবই উত্তেজিত, আলহামদুলিল্লাহ।’

বাবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি লিখেছেন, ‘অনেক অনেক অভিনন্দন বাবাকে, যিনি আমাদের প্রতিটি পদক্ষেপে সমর্থন দিয়ে গেছেন। আমাদের উৎসাহিত করেছেন, কখনও দমে যেতে দেননি, আমাদের আরও মনোযোগী করেছেন এবং সেরা সমালোচক হয়েছেন।’

আরও পড়ুন: ৫ মিনিটেই হ্যাটট্রিক করলেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার পেড্রো

এশিয়া কাপে সালিমা মাঠে নামলেও, এখনো মাঠে নামা হয়নি কাইনাতের। আজ রবিবার মালয়েশিয়ার বিপক্ষে ৯ উইকেটের জয় পেয়েছে পাকিস্তান। এই ম্যাচের একাদশে ছিলেন না কাইনাত।

এক দশকেরও বেশি হয়ে গেছে কাইনাত আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার পর। তবে জাতীয় দলে নিয়মিত হতে পারেননি। ৩০ বছর বয়সী এই অলরাউন্ডার সম্প্রতি বার্মিংহামে কমনওয়েলথ গেমসে খেলেছেন। ১৫ ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টিতে তার রান ২৬৫ এবং উইকেট ১৬টি।


সর্বশেষ সংবাদ