২৮ সেপ্টেম্বর ২০২২, ২১:০৯

আর্জেন্টিনা ‘কাকা’র পছন্দের দল

রিকোয়ার্ডো কাকা  © সংগৃহীত

এখনো দুই মাসের মতো বাকি কাতারের ফুটবল বিশ্বকাপ শুরু হতে। এখন থেকেই মরুর বুকে অনুষ্ঠেয় আসর উত্তাপ ছড়াতে শুরু করেছে। বিশ্ব আসর যতোই এগোচ্ছে, পছন্দের দলকে নিয়ে সমর্থকদের উন্মাদনা বাড়ছে ততোই। কিন্তু ব্রাজিলিয়ান তারকা রিকার্ডো কাকা এ ব্যাপারে বেশ ব্যতিক্রম। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার প্রশংসায় মুখর সাবেক সেলেসাও ফরোয়ার্ড রিকার্ডো কাকা। বলছেন, আর্জেন্টিনা দলটাকে আমার বেশ ভালো লেগেছে। তারা বেশ পরিণত একটা দল। ওদের দুর্দান্ত কোচটাও।

চিরপ্রতিদ্বন্দ্বী দলের এমন প্রশংসা করার সবচেয়ে বড় কারণ লিওনেল মেসি। ক্যারিয়ারে সব মিলিয়ে ৪টি বিশ্বকাপ খেললেও এখন পর্যন্ত বিশ্বসেরার ট্রফি অধরাই রয়ে গেছে সময়ের অন্যতম সেরা তারকার। তাই আর্জেন্টাইন মহাতারকা নিজের শেষ বিশ্বকাপটা রাঙিয়েই বিদায় নিতে মরিয়া। মেসি দলকে নেতৃত্বও দিচ্ছেন সামনে থেকেই। বড় ভূমিকা দলের ভারসাম্য বজায় রাখতে।

বিশ্বকাপে আলবেসেলেস্তিদের একমাত্র ভরসা যে মেসিই এমনটা নয়। কোপা আমেরিকা ও ফিনালিসসিমা চ্যাম্পিয়নদের দলে আছে একঝাঁক মেধাবী তরুণ। মেসিকে সঙ্গ দেয়ার জন্য তাদের আক্রমণভাগে আছে আরেক তারকা লাউতারো মার্টিনেজের।

আরও পড়ুন: যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজে ফুল-ফ্রি স্কলারশিপ, বছরে বৃত্তি ২৫ লাখ

কোপা চ্যাম্পিয়নরা আক্রমণভাগের মতো মাঝমাঠ ও রক্ষণভাগকেও দারুণভাবে সাজিয়েছে। আলবিসেলেস্তিদের মাঝমাঠে থঅকবে অ্যাতলেটিকো মাদ্রিদের রদ্রিগো ডি পল এবং ভিলারিয়ালের জিওভানি লো সেলসো। আর ম্যানচেস্টার ইউনাইটেডের নতুন তারকা লিসান্দ্রো মার্টিনেজ রক্ষণভাগের নেতৃত্ব দেবেন।

দেয়াল হিসেবে তো গোলমুখে এমিলিয়ানো মার্টিনেজ থাকছেনই। ১৯৭৮ ও ১৯৮৬ সালের চ্যাম্পিয়নরা তাই এবারের বিশ্বকাপে ফেভারিটের তালিকায় প্রথম সারিতেই থাকবে।