ক্লাসে বসেই ধূমপান, ভাইরাল হলো ভিডিও

ক্লাসে বসেই ধূমপান, ভাইরাল হলো ভিডিও
  © সংগৃহীত

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ভারতের পশ্চিমবঙ্গে খুলেছে স্কুল। চলছে নবম থেকে দ্বাদশ শ্রেণির সশরীরে ক্লাস। সেই ক্লাসে গিয়ে পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা ১ নম্বর ব্লকের একটি হাই স্কুলের একাদশ শ্রেণির কয়েক জন ছাত্র-ছাত্রী ক্লাসে বসেই ধূমপান করার ঘটনা ঘটেছে। পরে সেই ঘটনার ভিডিও নেটমাধ্যমে ছড়িয়ে পড়তেই নড়েচড়ে বসেন স্কুল কর্তৃপক্ষ।

ছয় মাসের জন্য ওই ছাত্র-ছাত্রীদের বহিষ্কার করা হয়েছে। তারা আগামী ছয় মাস ক্লাস করতে পারবে না। তবে ভবিষ্যতের কথা ভেবে তাদের রেজিস্ট্রেশন এবং পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন স্কুলের প্রধানশিক্ষক।

চন্দ্রকোনা ১ নম্বর ব্লকের রয়েছে জাড়া হাই স্কুল। সেই স্কুলেই ঘটেছে এই ঘটনা। নেটমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে যে শিক্ষার্থীদের দেখা গেছে, তারা ওই স্কুলেরই বলে জানিয়েছেন প্রধান শিক্ষক হিরন্ময় মুখোপাধ্যায়।

সেই ভিডিওতে দেখা গেছে, স্কুলের পোশাক পরে ক্লাসে বসেই সিগারেট টানছে দু’জন ছাত্রী। কয়েকজন ছাত্রও সে সময় উপস্থিত ছিল সেখানে। ধূমপানের পাশাপাশি অশ্লীল অঙ্গিভঙ্গি করতেও দেখা গেছে তাদের। 

ভিডিওটি নেটমাধ্যমে ছড়াতেই সমালোচনার ঝড় ওঠে। এর পরই ক্লাসে সিগারেট খাওয়ার ঘটনায় অভিযুক্ত চার পড়ুয়ার অভিভাবককে ডেকে পাঠানো হয় স্কুলে। ঘটনা নিয়ে স্কুলের প্রধান শিক্ষক বলেন, বিষয়টি জানতে পেরেই অভিভাবকদের ডেকে পাঠানো হয়েছিল। অভিযুক্ত শিক্ষার্থীদের স্কুলে ছয় মাসের জন্য আসতে নিষেধ করা হয়েছে। পরীক্ষা দেওয়া বা উচ্চ মাধ্যমিকের জন্য রেজিস্ট্রেশন করতে পারবে তারা।

পরিচালন সমিতির সভাপতি প্রশান্ত বারিক বলেন, শিক্ষার্থীদের এমন আচরণ কাম্য নয়। তাদের ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। অভিভাবকদের আরও সতর্ক থাকতে বলা হয়েছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা


মন্তব্য

x