দ্বিতীয় দিনে এসএসসিতে অনুপস্থিত ২৩ হাজার পরীক্ষার্থী

দ্বিতীয় দিনে এসএসসিতে অনুপস্থিত ২৩ হাজার পরীক্ষার্থী
দ্বিতীয় দিনে এসএসসিতে অনুপস্থিত ২৩ হাজার পরীক্ষার্থী  © ফাইল ছবি

এসএসসি-সমমান পরীক্ষার দ্বিতীয় দিনে ৯টি শিক্ষা বোর্ডে রেকর্ডসংখ্যক শিক্ষার্থী অনুপস্থিতি ছিল। প্রথম দিনে ৯ বোর্ডে সাড়ে তিন হাজার অনুপস্থিত থাকলেও সোমবার সেই সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ২৩ হাজারের বেশি। এ ছাড়া নকল করার অভিযোগে বরিশাল বোর্ডের দুই ও কুমিল্লা বোর্ডের এক শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

আন্তশিক্ষা বোর্ডের প্রধান সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ‘দ্বিতীয় দিনের এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে হয়েছে। কিন্তু বিপুলসংখ্যক শিক্ষার্থী এ দিনের পরীক্ষায় অনুপস্থিত ছিল, যা কাম্য নয়।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে সোমবার প্রথম শিফটে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং দ্বিতীয় শিফটে হিসাববিজ্ঞান পরীক্ষা হয়। এই দুই বিষয়ের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৩ হাজার ৩৪৯ জন। এর মধ্যে উপস্থিত ছিল ১১ লাখ ৯ হাজার ৭৯৬ জন। এই হিসাবে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ২৩ হাজার ৫৩৩ জন।

পড়ুন: এসএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ৩ হাজার ৫৪৮ পরীক্ষার্থী

প্রথম শিফটে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত মানবিক বিভাগের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের পরীক্ষা হয়। এ বিষয়ের ৯টি বোর্ডের অধীনে সারা দেশে মোট ২ হাজার ২০০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ পরীক্ষায় ৮ লাখ ৩ হাজার ৪৭৯ পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা থাকলেও তাদের মধ্যে ৭ লাখ ৮৫ হাজার ৭৪৬ জন উপস্থিত ছিল। সে হিসাবে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১৭ হাজার ৭৩৩ জন। দ্বিতীয় শিফটে বেলা ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাব-বিজ্ঞান বিষয়ের পরীক্ষা হয়।

এ বিষয়ের ৯টি বোর্ডের অধীনে সারা দেশে মোট ২ হাজার ২০০টি কেন্দ্রে পরীক্ষা হয়েছে। এ পরীক্ষায় ৩ লাখ ২৯ হাজার ৮৭০ পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা থাকলেও তাদের মধ্যে ৩ লাখ ২৪ হাজার ৫০ জন উপস্থিত ছিল। সে হিসাবে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৮২০ জন।


x

সর্বশেষ সংবাদ