এ বছর এসএসসিতে ছাত্র থেকে পৌনে ২ লাখ বেশি ছাত্রী

পরীক্ষা
এবছর এসএসসিতে ছাত্র থেকে বেশি ছাত্রী  © সংগৃহীত

স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। এই পরীক্ষায় মোট পরীক্ষার্থী মোট ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। এদের মধ্যে ছাত্র থেকে পৌনে ২ লাখ বেশি ছাত্রী এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

রবিবার (১৪ নভেম্বর) পরীক্ষার প্রথম দিন রাজধানীর মতিঝিল বয়েজ স্কুল কেন্দ্র পরিদর্শন শেষে পরীক্ষার্থীদের সবশেষ পরিসংখ্যান তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, এ বছর এসএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৩৬ হাজার ১৮৮ জন এবং ছাত্রী ১২ লাখ ৭ হাজার ৬৬ জন। এবারের পরীক্ষায় ছাত্রদের চেয়ে প্রায় ১ লাখ ৭০ হাজার ৮৭৮ জন বেশি ছাত্রী। এবার ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে ৩৯ হাজার ৩৫টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশ নিচ্ছে।

এর আগে পরীক্ষার্থীর সংখ্যা জানানো হয়েছিল ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। শিক্ষা মন্ত্রণালয় জানায়, কিছু শিক্ষার্থীর হিসাব বাদ পড়েছিল আগের পরিসংখ্যানে। সারাদেশে অংশ নেওয়া পরীক্ষার্থীর পাশাপাশি দেশের বাইরেও বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষায় অংশ নিয়েছে কিছু শিক্ষার্থী।

পরীক্ষার সময়সূচি অনুযায়ী সকালের পরীক্ষা ১০টা থেকে সাড়ে ১১টা এবং বিকালের পরীক্ষা বেলা ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রথম দিন সকালে এসএসসি’র পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) অনুষ্ঠিত হয়েছে। একই সঙ্গে দাখিলের কোরআন মজিদ ও তাজভিদ ও কারিগরির (ভোকেশনাল) পদার্থবিজ্ঞান-২ (সৃজনশীল) পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বিকালে দাখিলের পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ