০৩ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৪৩

স্কুল আঙ্গিনায় শিক্ষকদের সবজি চাষ

বড়লেখা নারীশিক্ষা একাডেমি মাধ্যমিক বিদ্যালয়ের সামনের সবজি ক্ষেত  © সংগৃহীত

মৌলভীবাজারের বড়লেখা নারীশিক্ষা একাডেমি মাধ্যমিক বিদ্যালয়ের সামনের কিছু জমি দীর্ঘদিন ধরে পতিত ছিল। পাঠদানের পাশাপাশি প্রধান শিক্ষকের নেতৃত্বে সহকারী শিক্ষকরা কয়েক বছর ধরে সেখানে শীতকালীন সবজি চাষ করছেন। তবে এবার দেশীয় সবজির পাশাপাশি ব্রোকলিসহ বিদেশি নানা প্রজাতির সবজির চাষ করে সর্বমহলে চমক সৃষ্টি করেছেন। স্কুলটি প্রধান সড়কের পাশে হওয়ায় দৃ্ষ্টিনন্দন সবজি ক্ষেতে দর্শনার্থীরাও ভিড় জমাচ্ছেন।

১৫-১৬ শতক জায়গাজুড়ে বাঁশ ও জালের বেড়ায় ঘেরা সবজির বাগান। ভেতরে ব্রোকলি, হলুদ স্কোয়াশ ও কালো টমেটো জাতের বিদেশি সবজি আর দেশি সবজির মধ্যে গাজর, ফুলকপি, মুলা, মরিচ ও বাঁধাকপি চাষ হচ্ছে। ফলনও বেশ ভালো হয়েছে।

কয়েকজন শিক্ষক বাগান পরিচর্যায় সময় দিয়ে থাকেন। বেশি সময় দেন প্রতিষ্ঠানের বিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক মোজাম্মেল হক।

প্রধান শিক্ষক মাজহারুল ইসলাম জানান, ২০০৫ সালে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা সাবেক প্রতিমন্ত্রী ও মৌলভীবাজার-১ আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট এবাদুর রহমান চৌধুরী জাপান থেকে আনা নানা প্রজাতির কিছু সবজির চারা দেন। এরপর ফাঁকা জায়গাটিতে তারা এসব সবজির চারা লাগান। সেই থেকে স্কুল প্রাঙ্গণে সবজি চাষ শুরু।

সবজি চাষে রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহার করা হয়েছে। কোনো ধরনের কীটনাশকও ব্যবহার করা হয়নি। সবজি চাষে তাদের খরচ হয়েছে ২০ থেকে ২৫ হাজার টাকা। স্কুলের শিক্ষক ও কর্মীরা প্রয়োজন মতো নেওয়ার পরও এরই মধ্যে ৮-১০ হাজার টাকা সবজি বিক্রি করেছেন।