৬০ দিনে এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস, ৮৪ দিনে এইচএসসির

  © ফাইল ফটো

করোনাভাইরাস মহামারীর কারণে সিলেবাস সংক্ষিপ্ত করে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে জুন মাসে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা জুলাই-অগাস্ট মাসে নেওয়ার পরিকল্পনা করছে সরকার। তার আগে এসএসসি ও এইচএসসি স্তরের শিক্ষার্থীদের সিলেবাস ‘পুনর্বিন্যস্ত’ করা হচ্ছে।

পাবলিক এ ‍দুটি পরীক্ষার জন্য শিগগির সংক্ষিপ্ত সিলেবাস পাচ্ছে শিক্ষার্থীরা। সেক্ষেত্রে এসএসসি পরীক্ষার্থীদের জন্য ৬০ দিন এবং এইচএসসি পরীক্ষার্থীরা ৮৪ দিনের সংক্ষিপ্ত সিলেবাস পাচ্ছে। এরমধ্যে যতটুকু সিলেবাস পড়ানো হবে ততটুকু ওপর প্রশ্ন হবে এবং পরীক্ষা হবে। মধ্য ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে বিষয়ভিত্তিক সর্বোচ্চ ৩০ দিনে ক্লাস নেওয়া হবে। 

সোমবার (২৫ জানুয়ারি) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রকাশিত এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস বাতিল করে এসব সিদ্বান্ত নিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  বুধবার (২৭ জানুয়ারি) দুপুরে এনসিটিবিতে এ সংক্রান্ত এক সভা শেষে শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হলে শিক্ষার্থীরা বলেছে অনেক বেশি। তাই তাদের অনুরোধে আমরা সেটাকে পুনর্বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছি।

এসএসসি পরীক্ষার্থীদের বিষয়ে তিনি বলেন, আমরা যদি মধ্য ফেব্রুয়ারিতে স্কুল খুলতে পারি তাহলে ঈদের আগে সাপ্তাহিক ও অন্যান্য ছুটি বাদ দিলে ৬০ দিন এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস হবে।

এসএসসিতে ৬০ দিনে ৩৬০ ক্লাস
এসএসসি পরীক্ষার জন্য প্রথমে যে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছিল সেটি বাতিল করে নতুন করে সিলেবাস তৈরির নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী। বুধবার তিনি এনসিটিবির কর্মকর্তাদের বলেন, প্রতিদিন ৬টা ক্লাস ধরে মোট ৩৬০টি ক্লাস হবে। ১২টা বিষয়ে গড়ে সর্ব্বোচ ৩০টা ক্লাস ধরে সিলেবাস হবে। তবে বিষয়ের গুরুত্ব বুঝে বিষয়ভিত্তিক কম বেশি ক্লাস হতে পারে। যারা সিলেবাস প্রণয়ন করবেন তারা এটি ভাগ করে দেবেন, কোন বিষয়ে কয়টা ক্লাস হবে।

সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়নের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, বিষয়ভিত্তিক যে কয়দিন ক্লাস হবে সেই সময়ে কতটুকু পড়ানো যায়, বা কতটুকু একজন শিক্ষার্থী পাঠ নিতে পারবে, নবম-দশম শ্রেণির পুরো সিলেবাসের কতটুকু জানা জরুরি সেভাবে সংক্ষিপ্ত সিলেবাসে পাঠদান সাজানো হবে।

এইচএসসিতে ৮৪ দিনে ৫০৪ ক্লাস
এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস তৈরি প্রায় শেষ হলেও এসএসসি কারণে সেটি পিছিয়ে যাচ্ছে। এনসিটিবি যে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছিল সেটি আরও সংক্ষিপ্ত হচ্ছে। এইচএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, যদি ১৫ জুন পর্যন্ত ক্লাস করানো যায় তাহলে ৮৪ দিন ক্লাস পাবে। মোট ৫০৪টা ক্লাস হবে। গড়ে ৩৮টা ক্লাস পাবে। সেটাও সিলেবাস অনুযায়ী সিলেবাস প্রণয়ন কমিটি ভাগ করে দেবেন।

কোন বিষয়ে কয়টা ক্লাস হবে এবং তাদের যে বিষয়গুলোতে ব্যবহারিক পরীক্ষা আছে সেগুলোতে ৯ মে এসএসসির এবং ১৫ জুন এইচএসসির জন্য ক্লাস শেষ হবে ধরে নিচ্ছি। তার পরের সময়টা স্কুলগুলো ব্যবহারিক করিয়ে নেবে। আর ব্যবহারিকের সিলেবাসও সংক্ষিপ্ত হবে।


সর্বশেষ সংবাদ