প্রকাশিত সিলেবাস বাদ, আরো সংক্ষিপ্ত হচ্ছে এসএসসি-এইচএসসির সিলেবাস

শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী  © ফাইল ফটো

২৫ থেকে ৩০ শতাংশ কমিয়ে ২০২১ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের জন্য তৈরি করা সিলেবাসটি বাতিল করা হয়েছে। ৩-৪ মাসে শেষ করা যায় এমন একটি সিলেবাস আগামী সাত দিনের মধ্যে তৈরি করতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (২৭ জানুয়ারি) এনসিটিবিতে অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে এই নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৈঠক সূত্রে জানা গেছে, এসএসসি এবং এইচএসসির জন্য এনসিটিবির তৈরিকৃত সিলেবাসটি অপেক্ষাকৃত বেশি হওয়ায় এটি বাতিলের সিদ্ধান্ত হয়। তিন/চার মাসে শেষ করা যায় এমন একটি সিলেবাস নতুন করে তৈরি করার নির্দেশ শিক্ষামন্ত্রী।

এ প্রসঙ্গে এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা বলেন, নতুন করে সংক্ষিপ্ত সিলেবাস করতে মন্ত্রী আমাদের নির্দেশ দিয়েছেন। যেহেতু আমরা তিন এবং চার মাস ক্লাস নেয়ার সুযোগ পাবো। সেহেতু এই সময়ের মধ্যে শেষ করা যায় এমন সিলেবাস তৈরির নির্দেশ দেয়া হয়েছে। আশা করছি এক সপ্তাহের মধ্যেই নতুন সিলেবাস তৈরি করতে পারবো।

শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হাসান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো গোলাম ফারুক, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা এবং এনসিটিবির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।


সর্বশেষ সংবাদ