কাল বসছে শিক্ষা মন্ত্রণালয়-এনসিটিবি

চলতি সপ্তাহে প্রকাশ হচ্ছে এসএসসি-এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস

  © ফাইল ফটো

চলতি বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। সেজন্য শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর পরীক্ষার্থীদের তিন বা চার মাসের মধ্যে সরাসরি ক্লাসে এসে সেই সিলেবাস শেষ করতে হবে বলে জানিয়েছেন  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এদিকে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের এই দুই পরীক্ষার সিলেবাস কতটুকু কমবে, সেই সিদ্ধান্ত নিতে আগামীকাল সোমবার (২৫ জানুয়ারি) বসছে শিক্ষা মন্ত্রণালয়। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৈরি করা সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনের নেতৃত্বে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৈঠক চলতি বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাস চূড়ান্ত হবে। তারপর চলতি সপ্তাহে সেই সিলেবাস ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এ বিষয়ে রবিবার (২৪ জানুয়ারি) বিকেলে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া হবে। সেজন্য শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর পরীক্ষার্থীদের তিন বা চার মাসের মধ্যে সরাসরি ক্লাসে এসে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করতে হবে। সে জন্য তাদের সপ্তাহে পাঁচ বা ছয়দিন ক্লাসে আসতে হতে পারে। অন্যান্য ক্লাসে সপ্তাহে একদিন আসতে হবে শিক্ষার্থীদের। তবে সবাইকে স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি মেনে ক্লাস করতে হবে।

এদিকে, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেন, এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রায় চূড়ান্ত। আশা করছি আগামীকাল সোমবার এটি পাব। তারপর সেটি ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এইচএসসির সিলেবাসও এ সপ্তাহের মধ্যে প্রকাশ করা হবে বলে তিনি জানান।


সর্বশেষ সংবাদ