২৫ শতাংশ কমছে এসএসসির সিলেবাস

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

আগামী জুন মাসে ২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষা নেয়ার উদ্যোগ গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। সে লক্ষে শিক্ষার্থীদের সিলেবাস ২০ থেকে ২৫ শতাংশ কমানো হয়েছে। ইতোমধ্যে সংক্ষিপ্ত সিলেবাসটি অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে জাতীয় পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ওই সূত্র জানায়, দীর্ঘ ১২ দিনের কর্মশালায় বিষয় ভিত্তিক দুজন শিক্ষক এবং এনসিটিবির কর্মকর্তারা মিলে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছেন। এক্ষেত্রে নবম ও দশম শ্রেণির ৩৬টি বইয়ের জন্য সনতুন সিলেবাস তৈরি করা হয়েছে। সিলেবাস তৈরির ক্ষেত্রে নবম শ্রেণির পড়ানো যে বিষয়গুলোর সাথে দশম শ্রেণির মিল রয়েছে সেগুলো বাদ দিয়ে সিলেবাস তৈরি করা হয়েছে।

এ প্রসঙ্গে এনসিটিবি সদস্য (শিক্ষক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান বলেন, এসএসসি পরীক্ষার্থীদের জন্য পাঠ্যবই থেকে ২০ থেকে ২৫ শতাংশ কমিয়ে আমরা একটি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছি। ইতোমধ্যে সেটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তারা সেটি চূড়ান্ত অনুমোদন দিলে শিক্ষাবোর্ড গুলো থেকে সেগুলো প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিবাগের সচিব মাহবুব হোসেন বলেন, এনসিটিবি আমাদের কাছে একটি সংক্ষিপ্ত সিলেবাস পাঠিয়েছে। আমরা সেটি যাচাই-বাছাই শেষে দ্রুত প্রকাশ করা হবে।


সর্বশেষ সংবাদ