মাধ্যমিকের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট করতে হবে আরও ৩ মাস

মাধ্যমিকের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট করতে হবে আরও ৩ মাস
  © প্রতীকী ছবি

করোনার প্রাদুর্ভাবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় নতুন শিক্ষাবর্ষে আরও ৩ মাস ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে অধ্যয়নরত মাধ্যমিকের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট করতে হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) নির্ধারিত সিলেবাসের আওতায় শিক্ষার্থীদের শিখন মূল্যায়নের জন্য এটি প্রণয়ন করেছে।

আগামী ১২ এপ্রিল পর্যন্ত এ সিলেবাস নির্ধারণ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুকের কাছে পাঠিয়েছে এনসিটিবি কর্তৃপক্ষ। এদিকে, নতুন এ শিক্ষাবর্ষে প্রাথমিক শিক্ষার্থীদের কোনো অ্যাসাইনমেন্ট দেওয়া হবে না বলে প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে। 

জানা গেছে, বাংলা, ইরেজি, গণিত, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান, কৃষিশিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান- এ সাতটি বিষয়ের প্রণীত সিলেবাস ও অ্যাসাইনমেন্টের হার্ড ও সফট কপি মাউশিতে পাঠিয়েছে এনসিটিবি। পর্যায়ক্রমে অন্য বিষয়গুলোর সিলেবাস ও অ্যাসাইনমেন্ট পাঠানো হবে।

তথ্যমতে, গত বছরের ১৮ মার্চ থেকে কোভিড-১৯ মহামারির কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে। এতে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়েছে। এদিকে, আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও এ ছুটি আরও এক দফা বাড়ানো হবে। তাই বন্ধ থাকাকালীন মাধ্যমিকের শিক্ষার্থীদের এ উদ্যোগ নিয়েছে এনসিটিবি। আর নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে নিতে ফের চালু হবে সংসদ টিভি, রেডিওসহ অনলাইন ক্লাস।

এ ব্যাপারে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ন চন্দ্র সাহা বলেন, কোভিড-১৯ মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কবে খুলবে তাও নিশ্চিত করে বলা যায় না। তাই শিক্ষার্থীদের লেখাপড়ার মধ্যে রাখতে নতুন শিক্ষাবর্ষের আগামী ১২ এপ্রিল পর্যন্ত অ্যাসাইনমেন্ট দিতে মাউশিতে পাঠানো হয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ