দুই স্কুল থেকে জিয়ার নাম বাদ দেওয়ার সিদ্ধান্ত বহাল

দুই স্কুল থেকে জিয়ার নাম বাদ দেওয়ার সিদ্ধান্ত বহাল
  © ফাইল ফটো

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নাম পরিবর্তন করে বগুড়ার গাবতলী উপজেলায় অবস্থিত দুটি স্কুলের নামকরণের সিদ্ধান্ত বহাল রয়েছে। জিয়াউর রহমানের নাম পরিবর্তন করে ওই দুই স্কুলের নামকরণ–সংক্রান্ত আদেশ স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা স্থগিত করেছেন চেম্বার আদালত।

মঙ্গলবার (৫ জানুয়ারি) হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান এ আদেশ দেন।

এর আগে গত বছরের ১৯ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের এক স্মারকে শহীদ জিয়াউর রহমান গার্লস হাইস্কুলের নাম সুখানপুকুর বন্দর বালিকা উচ্চবিদ্যালয় এবং গাবতলী শহীদ জিয়া হাইস্কুলের নাম গাবতলী পূর্ব পাড়া হাইস্কুল উল্লেখ করা হয়।

পরে এই নাম পরিবর্তনের বৈধতা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান দুটির পক্ষে ম্যানেজিং কমিটির সভাপতি পৃথক দুটি রিট করেন। এর প্রাথমিক শুনানি নিয়ে গত ২৮ ডিসেম্বর হাইকোর্ট রুল দিয়ে স্কুল দুটির নাম পরিবর্তন–সংক্রান্ত শিক্ষা মন্ত্রণালয়ে ওই আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেন। এই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে, যা মঙ্গলবার চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও তুষার কান্তি রায়।

পরে ডেপুটি অ্যার্টনি জেনারেল তুষার কান্তি রায় গণমাধ্যমকে বলেন, স্কুল দুটির নাম পরিবর্তন–সংক্রান্ত শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ হাইকোর্ট স্থগিত করেছিলেন। এই আদেশ চেম্বার আদালত স্থগিত করেছেন। ফলে শহীদ জিয়াউর রহমান গার্লস হাইস্কুলের নাম সুখানপুকুর বন্দর বালিকা উচ্চবিদ্যালয় এবং গাবতলী শহীদ জিয়া হাইস্কুলের নাম গাবতলী পূর্ব পাড়া হাইস্কুল হিসেবে নামকরণের আদেশ বহাল থাকছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ