২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪৭

দাসপাড়ায় তিন শিক্ষকের পদত্যাগের দাবিতে সনাতনী ছাত্রীদের বিক্ষোভ

দাসপাড়ায় তিন শিক্ষকের পদত্যাগের দাবিতে সনাতনী ছাত্রীদের বিক্ষোভ  © সংগৃহীত

রংপুরের দাসপাড়ায় মোসলেম উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ে  প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান, সহকারী প্রধান শিক্ষক মতিয়ুর রহমান এবং ধর্ম শিক্ষক মৌলভি স্যারের পদত্যাগ দাবি করে শিক্ষার্থীরা আন্দোলন করছেন। বুধবার (২৫ সেপ্টেম্বর) শিক্ষার্থীরা এ আন্দোলন করেন এবং একটি লিখিত নোটিশ প্রকাশ করেন। 

নোটিশে ৫ দফা দাবি উল্লেখ করা হয়। দাবিগুলো হলো, প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান, সহকারী প্রধান শিক্ষক মতিয়ুর রহমান এবং ধর্ম শিক্ষক মৌলভি স্যারের পদত্যাগ। অ্যাসেম্বলিতে কুরআন তেলাওয়াতের পাশাপাশি পবিত্র ধর্মীয় গ্রন্থ গীতা পাঠ করাতে হবে, শিক্ষার্থীদের মাঝে ধর্ম নিয়ে বৈষম্য সৃষ্টিকারী সকল শিক্ষক শিক্ষিকাদের অনতিবিলম্বে শাস্তির আওতায় আনতে হবে এবং তাদের কে পদত্যাগ করতে হবে, হিন্দু মেয়েদের স্কার্ফ কে হিজাব হিসেবে ব্যবহার করতে বাধ্য করানো হয় এবং ধর্মান্তরের কুপ্রচেষ্টা কারীদের শাস্তির আওতায় আনতে হবে, মোসলিম উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের নাম পরিবর্তন করে দাসপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ে নাম রাখতে হবে। 

নোটিশে আন্দোলনের কারণ বলা হয়েছে, বিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে হিন্দুদের পবিত্র ধর্মগ্রন্থ গীতা পাঠ নিষিদ্ধ করা হয়েছে,হিন্দু মেয়েদের হিজাব পরতে বাধ্য করা হয়েছে এবং তারা যদি হিজাব না পড়ে তাহলে তাদের উপর অত্যাচার করা হয়, হিন্দু শিক্ষার্থীদের অন্য ধর্মের আয়াত মুখস্থ করার জন্য বাধ্য করা এবং ধর্মান্তরের কুপ্রচেষ্টা করে,  প্রধান শিক্ষক অর্থের বিনিময়ে কর্মচারী নিয়োগ দিয়েছেন, শিক্ষকরা ধর্ম নিয়ে বৈষম্য সৃষ্টি করে শিক্ষার্থীদের মাঝে।

মোসলেম উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের একজন শিক্ষার্থী দ্য ডেইলি ক্যাম্পাসকে বলেন, অ্যাসেম্বলিতে টানা  ২০ মিনিট কুরআন তেলাওয়াত করা হয়। কিন্তু গীতা পাঠের সময় তাদের সময় থাকে না। আমরা চাইনা এমন ধর্মান্ধ কোনো ব্যক্তি আমাদের বিদ্যালয়ের প্রধানের দায়িত্বে থাকুক। আমরা চাই তার এই আচরণের জন্য অবিলম্বে শাস্তির আওতায় আনা হোক।