০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩:২০

ব্রাহ্মণবাড়িয়ায় বিদ্যালয়ে অব্যবস্থাপনা ও শিক্ষকদের অসদাচরণের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ

ব্রাহ্মণবাড়িয়ার গভ. মডেল গার্লস হাই স্কুলের প্রাঙ্গণে শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচী পালন  © টিডিসি

ব্রাহ্মণবাড়িয়ার স্বনামধন্য বিদ্যালয় গভ. মডেল গার্লস হাই স্কুলে অব্যবস্থাপনা ও শিক্ষকদের অসদাচরণের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে। সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল থেকে বিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষকদের পদত্যাগ এবং বিদ্যালয়ের সুষ্ঠু ব্যবস্থাপনার দাবি তুলে বিক্ষোভ করছেন সাধারণ শিক্ষার্থীরা। প্রতিবেদন লেখা পর্যন্ত সেখানে আন্দোলন চলছে।   

শিক্ষার্থীদের দাবিগুলো হলো, সকল ধরনের দুর্নীতি বন্ধ করতে হবে, আগে যে দুর্নীতি হয়েছে সেগুলো সুষ্ঠু তদন্তের মাধ্যমে ব্যবস্থা নিতে হবে, অভিযুক্ত শিক্ষকদের বিরুদ্ধে দ্রুত প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ ও তাদের বদলি কিংবা পদত্যাগ করতে হবে। কেননা এই শিক্ষকদের ক্লাস আর শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে চান না। 

জানতে চাইলে বিদ্যালয়ের একজন শিক্ষার্থী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা বিদ্যালয়ের দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছি বিদ্যালয়ের সংস্কারের জন্য। আপনারা আমাদের এই বিষয়টিকে দেখবেন। আমরা সাধারণ শিক্ষার্থীরা রাস্তায় নেমেছি।

আরেকজন শিক্ষার্থী বলেন, অনেকদিন ধরেই আমাদেরকে কোনো টিফিন দেওয়া হয় না। আমরা টিফিনের কথা বললেই শিক্ষকরা তাদের বিদ্যালয়ে ফান্ড নেই বলেন। অথচ কিছুদিন পরপরই আমাদের থেকে বিভিন্ন অজুহাতে টাকা নেওয়া হয়। টিফিন নিয়ে শিক্ষকদের কাছে শুনতে হয়েছে, আমাদের বাবা মা আমাদের না খাইয়ে স্কুলে পাঠায় এইজন্য আমরা টিফিনের কথা বলি।

তিনি আরও বলেন, আমাদের ওয়াশরুমের বেশিরভাগ দরজার ছিটকানি দীর্ঘদিন যাবত ভাঙা। ঠিক করানোর কথা বললেই সেই একই কথা যে বিদ্যালয়ে ফান্ড নেই। আমরা নিরাপদে ওয়াশরুমও ব্যবহার করতে পারি না।

আরেকজন শিক্ষার্থী বলেন, আমাদের বিদ্যালয়ের মাঠ পরিষ্কার করার দায়িত্বও আমাদের উপরে। একেকদিন একেক সেকশনের শিক্ষার্থীদের উপর এই দায়িত্ব পড়ে। কেউ যদি যেতে না চায় তাহলে তাদের শারীরিক শিক্ষার শিক্ষক তাদের লাঠি দিয়ে মারধর করে মাঠে পাঠায়।

আরও পড়ুনঃ  শিক্ষককে জোর করে পদত্যাগের প্রতিবাদে এবার শিক্ষার্থীদের বিক্ষোভ

তবে বিদ্যালয়ের এই অব্যবস্থাপনার পাশাপাশি শিক্ষার্থীরা ৬ জন শিক্ষকের অসদাচরণের বিরুদ্ধে দাবি তুলেছেন যেন তাদের বিরুদ্ধে দ্রুত প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হয়।

অভিযুক্ত শিক্ষকদের নাম- মোহাম্মদ গিয়াসউদ্দিন মৃধা, সাইফুল ইসলাম সরকার, মোছা. নাছিমা বেগম, মোছা. ফারজানা আফরোজ, বদরুন নাহার, মোহাম্মদ ইউনুছ আলী

শিক্ষকদের বিরুদ্ধে অভিযোগ বিষয়ে শিক্ষার্থীরা বলেছেন, একেকজন শিক্ষকের বিরুদ্ধে একেক রকম অভিযোগ। একজন শিক্ষক সাংস্কৃতিক বিষয়ে আগ্রহ থাকা শিক্ষার্থীদের চরিত্র নিয়ে কথা বলেছেন। এমনকি শিক্ষকরা প্রায়ই আমাদের বডি শেমিং করতো। এমনকি আমাদের বাবা মা তুলে কটূক্তি করা হতো। আমাদের গ্রামের মেয়ে বলা হতো।