২৯ মে ২০২৪, ২৩:০৭

যত শতাংশ উপস্থিত না থাকলে এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে না শিক্ষার্থীরা

  © সংগৃহীত

আগামী বছরের ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষার মধ্য দিয়েই শেষ হচ্ছে পুরোনো শিক্ষাক্রম। তাই আগামী বছরের ডিসেম্বরেই দশম শ্রেণি শেষে নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন করার বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ডকে প্রস্তুতি নিতে বলা হয়েছে। নতুন শিক্ষাক্রমে পরীক্ষা পদ্ধতির সঙ্গে সঙ্গে বদলে যাবে মূল্যায়নের বর্তমান পদ্ধতিও। নতুন শিক্ষাক্রমে শ্রেণি উপস্থিতি ৭০ ভাগ না হলে কোনো শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে না। নতুন শিক্ষাক্রমের রূপরেখায় এ প্রস্তাব করা হয়েছে।     

চলতি বছর থেকে মাধ্যমিকের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রমে ক্লাস চলছে। কিন্তু এখনও চূড়ান্ত হয়নি মূল্যায়ন পদ্ধতি। নতুন শিক্ষাক্রমে সাতটি স্কেলে মূল্যায়ন পদ্ধতির কথা বলা হয়েছে সেগুলো হলো-অনন্য, অর্জনমুখী, অগ্রগামী, সক্রিয়, অনুসন্ধানী, বিকাশমান এবং প্রারম্ভিক। এর মধ্যে অনন্য হচ্ছে সবচেয়ে ভাল ফল। আর বিকাশমান এবং প্রারম্ভিক এই দুটি হচ্ছে সর্বশেষ পর্যায়। তবে নতুন শিক্ষাক্রমের রূপরেখায় বলা হয়েছে, ৭ স্তরে শিক্ষার্থীদের মূল্যায়ন হবে। 

এনসিটিবির সদস্য অধ্যাপক মশিউজ্জামান বলেন, ‘প্রশ্নপত্রের প্যাটার্ন এখানে যেভাবে প্রস্তাব করা হয়েছে, সেগুলো এক্সপেরিয়েন্স শেয়ার লার্নিং ক্যাটাগরিতে যেভাবে আমাদের পাঠ্য পুস্তকগুলো সাজানো সেভাবে করেই হবে।’