০২ আগস্ট ২০২৩, ০৯:৪৮

এসএসসিতে ফেল করা সেই ২৩ শিক্ষার্থী কৃতকার্য

কৃতকার্য হওয়া শিক্ষার্থীরা  © সংগৃহীত

এসএসসি পরীক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের ব্যবহারিক নম্বর না পাঠানোর কারণে বগুড়ার কাহালু সরকারি মডেল স্কুলের ফেল করা ২৩ শিক্ষার্থীর সবাই পাস করেছে। তাদের মধ্যে ১৮ জন সব বিষয়ে পাস করায় তাদের ফলের পরিবর্তন হয়েছে এবং বাকি ৫ জন অন্য বিষয়ে ফেল করায় তাদের পূর্ণাঙ্গ ফল আসেনি।

মঙ্গলবার (১ আগস্ট) বিকেলে কাহালু সরকারি মডেল স্কুলের প্রধান শিক্ষক এফ.এম.এ ছালাম এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, গত ২৮ জুলাই শুক্রবার এসএসসি পরীক্ষার ফলাফলে কাহালু সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের ১০৮ শিক্ষার্থীর মধ্যে ব্যবসায় শিক্ষা বিভাগের ২৩ শিক্ষার্থীকে একযোগে অকৃতকার্য দেখানো হয়। পরে বিদ্যালয় কর্তৃপক্ষ  বুঝতে পারেন যে, আইসিটি বিষয়ের ব্যবহারিক পরীক্ষার মার্ক রাজশাহী শিক্ষা বোর্ডে না পৌঁছায় তাদের অকৃতকার্য দেখানো হয়েছে। এ নিয়ে ২৯ জুলাই শনিবার অভিভাবকেরা অভিযোগ করেন কেন্দ্র কাহালু তাহেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ওই ২৩ শিক্ষার্থীর ব্যবহারিক নম্বর পাঠানো হয়নি।  

পরে ৩০ জুলাই রবিবার কেন্দ্র সচিব ওই স্কুলের প্রধান শিক্ষক বেলাল উদ্দিন সমস্যা সমাধানে রাজশাহী বোর্ডে যান। পরে মঙ্গলবার আইসিটি বিষয়ে নতুন করে ফলাফল প্রকাশ হলে ২৩ জন শিক্ষার্থীই পাস করেছে বলে জানানো হয়।

তাহেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলাল উদ্দিন জানান, অনলাইনে ব্যবহারিক নম্বর এন্ট্রি করার সময় সামান্য ত্রুটি হয়েছিল। পরবর্তীতে তার সমাধান আমরা করেছি। এখানে কোনো ধরনের ষড়যন্ত্র ছিল না। আমরা খুব দ্রুত সময়ে সঠিক ফল আনতে সফল হয়েছি।

ফলাফলে ২৩ জন শিক্ষার্থীর মধ্যে ১৮ জন সব বিষয়ে পাস করেছে। আইসিটি বিষয়ে ২৩ শিক্ষার্থীই এ প্লাস পেয়েছে। তবে এদের মধ্যে পাঁচ জন অন্য বিষয়ে ফেল করায় তাদের অকৃতকার্য দেখানো হয়েছে। কৃতকার্যদের মধ্যে এক জন জিপিএ-৫, পাঁচ জন এ গ্রেড ও বাকিরা এ মাইনাস পেয়ে উত্তীর্ণ হয়েছে।