১১ মে ২০২৩, ২৩:২৫

ঘূর্ণিঝড় মোখা আঘাত হানবে রবিবার, এসএসসি পরীক্ষার কী হবে?

ঘূর্ণিঝড়ের গতিপথ পর্যবেক্ষণ ও পরীক্ষার্থী  © সংগৃহীত

আগামী রোববার (১৪ মে) ঘূর্ণিঝড় মোখা দেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে। তবে ঝড়ের প্রভাব আগামী শনিবার থেকেই পড়বে। এই অবস্থায় রোববার অনুষ্ঠিত হতে যাওয়া এসএসসি পরীক্ষাগুলো স্থগিত হবে কি না সেই প্রশ্ন উঠেছে।

শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা বলছেন, ঝড়ের গতিপ্রকৃতি ও সার্বিক অবস্থা বুঝে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 

জানা গেছে, আগামী রোববার সকাল ১০টা থেকে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফিজিক্স, মানবিক বিভাগের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের পরীক্ষা হওয়ার কথা রয়েছে। পরদিন সোমবার (১৫ মে) রয়েছে গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষি শিক্ষা (তত্ত্বীয়), সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা। 

ঘূর্ণিঝড়ের প্রভাবে এসএসসি ও সমমান পরীক্ষার কেন্দ্রগুলো ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া পরীক্ষার প্রশ্ন ও উত্তপত্র পরিবহনে ব্যাখাত ঘটতে পারে। উপকূলীয় অঞ্চলে ঝড়ের প্রভাব বেশি হওয়ার কারণে এই অঞ্চলের শিক্ষার্থী-অভিভাবকরা কেন্দ্রে পৌঁছানো নিয়েও শংঙ্কার মধ্যে রয়েছেন। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী শনিবার (১৩ মে) রাত থেকেই উপকূলীয় অঞ্চলে ঝড়ের প্রভাব শুরু হবে। সেক্ষেত্রে রোববার ও সোমবারের পরীক্ষা হবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

পরীক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগের বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. তপন কুমার সরকার জানিয়েছেন, আমরা ঘূর্ণিঝড়ের বিষয়ে সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছি। আপাতত পরীক্ষা স্থগিতের কোনো পরিকল্পনা নেই। পরিস্থিতি ভয়াবহ হলে অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষা স্থগিতের বিষয়টি সংশ্লিষ্ট বোর্ড সিদ্ধান্ত নেবে।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। সংশ্লিষ্টদের পরীক্ষার মালামাল সাবধানে রাখতে বলা হয়েছে।