৩০ এপ্রিল ২০২৩, ১৬:২৫

প্রথম দিনে এসএসসিতে অনুপস্থিত ১৭ হাজার পরীক্ষার্থী

  © প্রতীকী ছবি

এসএসসি পরীক্ষার প্রথম দিনে আজ রবিবার সারা দেশে অনুপস্থিত ছিল ১৭ হাজার ১৯২ পরীক্ষার্থী। আর বহিষ্কার হয়েছে ৪ পরীক্ষার্থী। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সকাল ১০টায় শুরু হয়ে এই পরীক্ষা চলে বেলা ১টা পর্যন্ত। পরে এ তথ্য জানায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের নিয়ন্ত্রণ কক্ষ।

করোনার আগে সাধারণত ফেব্রুয়ারিতে এই পরীক্ষা শুরু হত। করোনা ও বন্যার কারণে সাত মাস পিছিয়ে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ১৫ সেপ্টেম্বর থেকে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা এপ্রিলে নেওয়ার কথা আগেই জানিয়েছিল সরকার।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো, অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে ৪ হাজার ২২২ জন, রাজশাহীতে ১ হাজার ৭২০ জন, কুমিল্লায় ২ হাজার ৬২৮ জন, যশোরে ১ হাজার ৮৩৪ জন, চট্টগ্রামে ১ হাজার ৬০৭ জন, সিলেটে ৯৪০ জন, বরিশালে ১ হাজার ২৬ জন, দিনাজপুরে ২ হাজার ২৪৭ জন, ময়মনসিংহে ৯৭৮ জন। 

এছাড়া বহিষ্কৃত পরীক্ষার্থীদের মধ্যে ৩ জন বরিশালে এবং একজন কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন। আজ সারা দেশে মোট ১৪ লাখ ৯১ হাজার ৬২৭ বেশি পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়।