৩০ এপ্রিল ২০২৩, ১১:০৬

প্রশ্ন বিতরণে ভুলভ্রান্তি হতে পারে, তবে প্রশ্ন ফাঁসের সুযোগ নেই: শিক্ষামন্ত্রী

রাজধানীর বাড্ডা হাই স্কুল এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে শিক্ষামন্ত্রী  © সংগৃহীত

এসএসসি ও সমমান পরীক্ষার প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, প্রশ্ন বিতরণে ভুলভ্রান্তি হতে পারে। তবে প্রশ্ন ফাঁসের কোন সুযোগ থাকছে না। রবিবার (৩০ এপ্রিল) রাজধানীর বাড্ডা হাই স্কুল এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এ বছর প্রশ্ন ফাঁসের গুজব ঠেকাতে সামাজিক যোগাযোগমাধ্যমে কঠোর মনিটরিংয়ের ব্যবস্থা করা হয়েছে। সার্বক্ষণিক এ বিষয়ে আইন-শৃঙ্খলা বাহিনী মনিটরিং করবে।  কেউ গুজব রটালে তাকে আইনের আওতায় আনা হবে।

সারাদেশে শান্তিপূর্ণভাবে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, কোথাও কোনো ধরনের বিশৃঙ্খলা বা অনিয়মের ঘটনা শোনা যায়নি।

আরও পড়ুন: এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে শিক্ষামন্ত্রী

‘‘করোনা মহামারির পরবর্তী দুই বছর পর এবার পূর্ণ সিলেবাসে শতভাগ নম্বরে এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হয়েছে। করোনায় ক্ষতি কাটিয়ে ধীরে ধীরে শিক্ষার স্বাভাবিক পরিবেশে আমরা ফিরতে সক্ষম হচ্ছি।’’

এর আগে এদিন সকাল ১০টা থেকে সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এই পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। এর আগে পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশের নির্দেশনা দেওয়া হয়। গতবারের চেয়ে এবার ৫০ হাজার ২৯৫ পরীক্ষার্থী বেশি। ৩ হাজার ৮১০ কেন্দ্রে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

প্রশ্নপত্র বিতরণ নিয়ে তিনি বলেন, বিভিন্ন সময়ে ভুল প্রশ্ন বিতরণের ঘটনা বিভিন্ন কেন্দ্রে হয়ে থাকে। যাদের মাধ্যমে এ ধরনের ঘটনা ঘটেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। সে কারণে এবার এমন ঘটনার পুনরাবৃত্তি না হয় সেজন্য আমরা সজাগ রয়েছি।