দশম শ্রেণিতে শিক্ষার্থী সংখ্যা ৬০ হলেও এসএসসি দেবে ১৪০০ জন!

ষোলশহর পাবলিক স্কুল
ষোলশহর পাবলিক স্কুল  © ফাইল ছবি

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের একাধিক স্কুলের বিরুদ্ধে এসএসসি এবং সমমানের পরীক্ষায় অবৈধভাবে শিক্ষার্থীদের নিবন্ধন করানোর প্রমাণ মিলেছে। সম্প্রতি শিক্ষা বোর্ডের অনুসন্ধানে এ তথ্য উঠে এসেছে।

এর প্রেক্ষিতে শিক্ষা বোর্ডের পক্ষ থেকে ২২ জানুয়ারি একটি বিজ্ঞপ্তি প্রদান করা হয়। শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক বিপ্লব গাঙ্গুলী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, কিছু কিছু অনুমোদনহীন প্রতিষ্ঠান নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করায়। কিন্তু নবম শ্রেণিতে নিবন্ধন ও এসএসসি পরীক্ষার ফরম পূরণ করতে গিয়ে জটিলতা তৈরি হয়। এ কারণে অনুমোদন নেই, এমন বিদ্যালয় ষষ্ঠ ও নবম শ্রেণিতে কোনো শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না। ভর্তি হওয়ার আগে অভিভাবকদের খোঁজ নেওয়ার পরামর্শ দেওয়া হয় বিজ্ঞপ্তিতে।

শিক্ষা বোর্ড সূত্র জানায়, শর্ত পূরণ না করার কারণে চট্টগ্রাম নগরের শতাধিক বিদ্যালয়ের পাঠদান করার অনুমতি নেই। তবে এসব প্রতিষ্ঠান ঠিকই শিক্ষার্থী ভর্তি করে। পরে অনুমোদন আছে, এমন বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদের নবম শ্রেণিতে নিবন্ধন ও এসএসসি পর্যায়ে ফরম পূরণ করানো হয়। আর এই সুযোগ নিচ্ছে বেশি কিছু শিক্ষাপ্রতিষ্ঠান। এ তালিকায় আছে নগরের ষোলশহর পাবলিক স্কুলসহ পতেঙ্গা আইডিয়াল স্কুল, আলহাজ্ব তাজুল ইসলাম উচ্চবিদ্যালয়, ছাফা মোতালেব হাইস্কুল, বাকলিয়া উচ্চবিদ্যালয় এবং হাস্‌নে হেনা বালিকা উচ্চবিদ্যালয়।

আরো পড়ুন: চমেকের ৪ ছাত্রকে রাতভর পেটালেন ছাত্রলীগ কর্মীরা

এদের মধ্যে সবচেয়ে বেশি অবৈধ ফরম পূরণের জন্য আবেদন করেছে ষোলশহর পাবলিক স্কুল। স্কুলটিতে দশম শ্রেণিতে শিক্ষার্থী মাত্র ৬০ জন। কিন্তু এ বছরের এসএসসি পরীক্ষায় তারা ১ হাজার ৪০০ শিক্ষার্থীর ফরম পূরণের জন্য বোর্ডে আবেদন করেছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে বাকলিয়া উচ্চবিদ্যালয়। তাদের নিজস্ব শিক্ষার্থী ২৪৯ জন। কিন্তু তারা আরও ১০টি বিদ্যালয়ের ৫০২ জনসহ মোট ৭৫১ জন শিক্ষার্থীর নিবন্ধনের জন্য আবেদন করেছে। 

এছাড়া, পতেঙ্গা আইডিয়াল স্কুলের নিজস্ব শিক্ষার্থী ছিল ৫১৫ জন। তারা অন্য ৭ বিদ্যালয়ের আরও ২৯২ সহ মোট ৮০৭ শিক্ষার্থীর নিবন্ধনের জন্য শিক্ষা বোর্ডে আবেদন করেছে। আলহাজ্ব তাজুল ইসলাম উচ্চবিদ্যালয়ের নিজস্ব শিক্ষার্থী ৮৬ জন, তারা আরও ৫টি বিদ্যালয়ের ৩৪৩ সহ ৪২৯ শিক্ষার্থীর নিবন্ধন জন্য আবেদন করে এবং ছাফা মোতালেব হাইস্কুলের নিজস্ব শিক্ষার্থী ৯৯ জন, প্রতিষ্ঠানটি অন্য ৯টি বিদ্যালয়ের ৪১২ জনসহ ৫১১ শিক্ষার্থীর নিবন্ধনের জন্য আবেদন করেছে। 

এ বিষয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোস্তফা কামরুল আখতার বলেন, অনুমোদিত নয়, এমন বিদ্যালয়ে ষষ্ঠ ও নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না। পাশাপাশি তথ্য গোপন করে অননুমোদিত প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিবন্ধন ও ফরম পূরণের সুযোগ নেই। বিষয়টি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ