এসএসসি ও সমমানের ফল প্রকাশ

স্কুলে স্কুলে বাঁধভাঙ্গা উল্লাস শিক্ষার্থীদের

স্কুলে স্কুলে বাঁধভাঙ্গা উল্লাস
স্কুলে স্কুলে বাঁধভাঙ্গা উল্লাস  © টিডিসি ফটো

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর শিক্ষার্থীদের মাঝে বাঁধভাঙ্গা উল্লাস লক্ষ্য করা গেছে। রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে দেখা গেছে, এদিন ফলাফল হাতে পাওয়ার পর শিক্ষার্থীরা শিক্ষক ও অভিভাবকদের সাথে ভালো ফলাফল প্রাপ্তির আনন্দ ভাগাভাগি করছে। একে অপরকে জড়িয়ে, চিৎকার করে, বাদ্যের তালে নেচে-গেয়ে যে যেভাবে পেরেছে প্রকাশ করেছে আনন্দ। শিক্ষা জীবনের অন্যতম সেরা সাফল্যকে উদযাপনে কার্পণ্য ছিল না কারো মধ্যেই।    

এবারের ফলাফলে দেখা গেছে সারা দেশে গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ । গত বছর এসএসসি পরীক্ষায় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ ছিল। এসএসসিতে এবার জিপিএ-৫ পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন।

আজ সোমবার (২৮ নভেম্বর) দুপুরে গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে ফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে ফলাফলের অনুলিপি এবং পরিসংখ্যান প্রতিবেদন প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় এবার জিপিএ-৫ পেয়েছেন পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন। জিপিএ-৫ ছেলেরা পেয়েছেন ১ লাখ ২১ হাজার ১৫৬ জন। জিপিএ-৫ মেয়েরা এগিয়ে আছে। মেয়েরা পেয়েছেন ১ লাখ ৪৮ হাজার ৪৪৬ জন।

ফল প্রকাশের পর রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ঘুরে শিক্ষার্থীদের উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে।

শিক্ষার্থীরা জানিয়েছে, কোভিড এবং অন্যান্য কারণে তাদের ঠিকমতো ক্লাস হয়নি। পাশাপাশি পরীক্ষা পেছানোর কারণে তাদের পড়াশোনায় মনোযোগে ব্যাঘাত ঘটেছে বলেও জানায় শিক্ষার্থীরা। তবে এতোকিছুর পরও ভালো ফলাফল করতে পারায় তারা আনন্দিত ও উচ্ছ্বসিত। এ সাফল্যে তারা অংশীদার করতে চায় শিক্ষক ও অভিভাবকদের।

অভিভাবকরা জানিয়েছে, পরীক্ষা পেছানোসহ নানা কারণে বাচ্চাদের মনোযোগ ধরে রাখা ও তাদের পড়াশোনায় নিয়মিত রাখা চ্যালেঞ্জিং ছিল। সেজন্য কিছুটা চিন্তিত থাকলেও কাঙ্ক্ষিত ফলাফল পাওয়ায় অনেকটাই সন্তুষ্ট তারা এবং তারা আরও জানান, এখন সামনের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য তাদের প্রস্তুত করতে হবে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন নাহার জানান, আমাদের পরীক্ষার্থীদের মধ্যে পাশের হার ৯৯.৯৭ শতাংশ। আর আমাদের জিপিএ-৫ পেয়েছে ৭৮ শতাংশ শিক্ষার্থী।

তিনি আরও বলেন, আমাদের ফলাফল গতবারের চেয়ে ভালো হয়েছে। এই অর্জনে তিনি সকল শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের অভিনন্দনও জানান তিনি।


সর্বশেষ সংবাদ