শিক্ষাপ্রতিষ্ঠান আকস্মিক পরিদর্শনে মাউশির জরুরি নির্দেশনা

  © লোগো

সারাদেশের শিক্ষা কার্যালয় ও  শিক্ষাপ্রতিষ্ঠান আকস্মিক পরিদর্শনে সংশ্লিষ্টদের জরুরি নির্দেশনা দিয়েছে করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) মাউশির মহাপরিচালক (ডিজি) প্রফেসর ড. সৈয়দ মাে. গােলাম ফারুক স্বাক্ষরিত এক স্মারকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষার সকল আঞ্চলিক পরিচালক, সকল জেলা ও উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তাকে এ নির্দেশনা দেয়া হয়েছে।

মাউশি বলছে, শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকার কারণে মাঠ পর্যায়ের কোন-কোন কর্মকর্তা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সব শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়সমূহে নিয়মিতভাবে পরিদর্শনের প্রয়ােজন অনুভব করছেন না। কিন্তু এটা সর্বজনবিদিত যে, সরকারের সঠিক ও সময়ােচিত উদ্যোগের ফলে আমাদের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও শিক্ষা কর্মকর্তাগণ অত্যন্ত প্রশংসনীয়ভাবে টিভি ও অনলাইন ক্লাসে দ্রুত অভ্যস্থ ও দক্ষ হয়ে উঠছেন। ডিজিটাল লিটারেসির এই উত্তরণ যেন আরও ত্বরান্বিত হয় সে কারণে নতুনভাবে এবং নতুন উদ্যমে নিয়মিতভাবে শিক্ষা কার্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলােতে আকস্মিক পরিদর্শন করা অত্যাবশ্যক।

স্মারক বলা হয়েছে, “অঞ্চলসমূহে পরিচালক ও উপ-পরিচালক এর নেতৃত্বে নিয়মিত সভা (মাসে ১ বার), প্রতিষ্ঠান প্রধান কর্তৃক তাঁর সহকর্মীদের নিয়ে সভা (মাসে ২ বার), প্রতিষ্ঠান প্রধান কর্তৃক অভিভাবকদের সাথে মতবিনিময় সভা (২মাসে ১বার) ইত্যাদি যথারীতি অনুষ্ঠিত হচ্ছে কিনা এবং বিভিন্ন প্রতিষ্ঠানে অনলাইন ক্লাস গ্রহণের ধরণ, বিভিন্ন বিষয়ে গৃহীত মােট ক্লাসের সংখ্যা এই বিষয়গুলােকে অন্তর্ভূক্ত করে নতুন স্বাভাবিক পরিস্থিতি বিবেচনায় এনে পূর্বের মনিটরিং তথ্য ছকে কিছুটা পরিবর্তন করা হয়েছে।”

“এমতাবস্থায়, মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তা তার আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়সমূহ সংযুক্ত ছক অনুযায়ী নিয়মিতভাবে আকস্মিক পরিদর্শনপূর্বক সফট কপি director_mew_dshe@yahoo.com এ তথ্য পাঠানাের জন্য বলা হলাে।”

“মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সকল অঞ্চল/জেলা/উপজেলা/থানা’র শিক্ষা কর্মকর্তা তাঁর প্রমাপ অনুসারে সমন্বিত মনিটরিং পরিকল্পনার আওতায় বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষা অফিসসমূহ নিয়মিত সংযুক্ত ছক অনুযায়ী আকস্মিক পরিদর্শনপূর্বক বর্ণিত ঠিকানায় তথ্য পাঠানাের জন্যও নির্দেশ প্রদান করা হলাে।”

স্মারকটি দেখতে এখানে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ