জেএসসি-জেডিসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণের নির্দেশনা

  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে চলতি বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট' (জেএসসি) ও 'জুনিয়র দাখিল সার্টিফিকেট' (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এর পরিবর্তে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উন্নীত করার নির্দেশনা দিয়েছে সরকার।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) নির্দেশনা সংক্রান্ত একটি চিঠি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষার সব বিভাগের উপ-পরিচালক, জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং প্রতিষ্ঠান প্রধানদের পাঠানো হয়েছে। এর আগে গতকাল সোমবার (১৪ সেপ্টেম্বর) মাউশি স্বাক্ষরিত এ বিষয়ক নির্দেশনা জারি করে।

নির্দেশনায় বলা হয়েছে, করোনাভাইরাস মহামারীর সার্বিক পরিস্থিতি বিবেচনায় শুধুমাত্র ২০২০ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা না নিয়ে শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এর আগে গত ১ সেপ্টেম্বরর জেএসসি-জেডিসি পরীক্ষা না নিয়ে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।


সর্বশেষ সংবাদ