শিক্ষক বদলির জট ছাড়াতে শূন্যপদের তালিকা চেয়েছে মাউশি

  © লোগো

অনলাইনে শিক্ষক বদলি প্রক্রিয়ার জট ছাড়াতে জরুরি ভিত্তিতে সরকারি কলেজের শূন্যপদের তালিকা চেয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। সরকারি কলেজ, টিচার ট্রেনিং কলেজ, আলিয়া মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের কাছে এই তথ্য চাওয়া হয়।

আজ সোমবার (৭ সেপ্টেম্বর) অধিদফতরের উপ-পরিচালক অধ্যাপক ড. শাহ মো. আমির আলী সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

২০২০ সালের সরকারি কলেজে শিক্ষক বদলি/পদায়ন নীতিমালা অনুযায়ী তথ্য হালনাগাদ করা হচ্ছে। গত ২ জুন এই নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। নীতিমালা অনুযায়ী অনলাইনে শিক্ষক বদলির উদ্যোগ নিলেও শিক্ষকদের শূন্যপদের তথ্য হালনাগাদ না থাকায় বদলি করতে পারছে না সরকার।

মাউশির জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রভাষক, ও সহকারী অধ্যাপকদের বদলির আবেদন অনলাইনে সমাধান করার লক্ষে স্ব স্ব প্রতিষ্ঠান প্রধানের শূন্যপদ হালনাগাদ থাকা জরুরি। লক্ষ্য করা যাচ্ছে পদায়নে আগ্রহী কলেজের শূন্য পদের তথ্য হালনাগাদ না থাকায় প্রভাষক ও সহকারী অধ্যাপকদের আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করা যাচ্ছে না। এমতাবস্থায় অধ্যক্ষ/প্রতিষ্ঠান প্রধানরা স্ব স্ব কলেজের শূন্যপদের তথ্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দিষ্ট সফটওয়ারে (www.emis.gov.bd) জরুরিভিত্তিতে হালনাগাদ করার জন্য বলা হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় সব পদ কোনওক্রমেই শূন্যপদ হিসেবে দেখানো যাবে না। পদায়নের অপেক্ষারত অধ্যাপক, সহযোগী অধ্যাপকদের মূল পদে পদায়নের পর ওই পদটি শূন্য হিসেবে দেখাতে হবে। এ বিষয়ে পরবর্তী কোনও জটিলতা দেখা দিলে সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/প্রতিষ্ঠান প্রধানরা দায়ী থাকবেন।