ইউরোপীয় স্কলারশিপ প্রাপ্তিতে বাংলাদেশি শিক্ষার্থীরা তৃতীয়

ইউরোপীয় স্কলারশিপ প্রাপ্তিতে বাংলাদেশি শিক্ষার্থীরা তৃতীয়
ইরাসমুস মুন্ডুস স্কলারশীপ  © সংগৃহিত

র্বতমানে ইউরোপীয় সমাজ ব্যবস্থা, দৃঢ় র্অথনীতি ও মানসম্পন্ন উচ্চশক্ষিার জন্য আদর্শ এখানকার বিশ্ববিদ্যালয়গুলো। তাই উচ্চ শিক্ষা গ্রহনের জন্য পৃথিবীর বিভিন্ন দেশের শিক্ষার্থীদের পছন্দের তালিকায় তালিকায় শীর্ষে থাকে ইউরোপের বিশ্ববিদ্যালয়গুলো।বাংলাদেশী শিক্ষার্থীদের বেলায়ও এর ব্যাতিক্র নয়। বিশ্বের বিভিন্ন দেশের মেধাবীদের সাথে প্রতিযোগিতা করে ইউরোপীয় স্কলারশিপ প্রাপ্তিতে বাংলাদেশি শিক্ষার্থীরা আছেন তৃতীয় অবস্থানে। 

বাংলাদেশ থেকে যারা উচ্চ শিক্ষার জন্য বাইরে যায় তাদের মধ্যে ৮০ শতাংশই পিএইচডি কিংবা মাস্টার্স প্রোগামের জন্য যায় । তবে এই ক্ষেত্রে বিজ্ঞানের শিক্ষার্থীরাই এগিয়ে আছে। বর্তমানে কিছু কিছু আন্ডারগ্রাজুয়েট প্রোগামেও শিক্ষার্থীদের স্কলারশীপ দেওয়া হচ্ছে।

সম্প্রতী ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ইরাসমাস মুন্ডুস স্কলারশিপ পেলেন বাংলাদেশের ১৫১ শিক্ষার্থী। তারা এ স্কলারশিপের আওতায় ইউরোপের বিভিন্ন শহরের পছন্দসই বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে পারবেন। বৃহস্পতিবার (১১ আগস্ট) এই শিক্ষার্থীদের জন্য অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করে ইউরোপীয় ইউনিয়ন ও এই জোটের সদস্য দেশগুলো।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষার খুঁটিনাটি

স্কলারশিপের আওতায় বাংলাদেশি শিক্ষার্থীরা ইউরোপের বিভিন্ন শহরে তাদের পছন্দসই বিশ্ববিদ্যালয়ে ডেটা সায়েন্স, প্রকৌশল, জলবায়ু পরিবর্তন, জেন্ডার স্টাডিজ, সার্কুলার ইকোনমি, জনস্বাস্থ্য, জননীতি, মানবাধিকারসহ বিভিন্ন বিষয়ে মাস্টার্স করার সুযোগ পাবেন।
 
অনুষ্ঠানে ইউরোপীয় ইউনিয়নের চার্জ ডি অ্যাফেয়ার্স হ্যান্স ল্যামব্রেখট বলেন, ‘সারা বিশ্ব এবং বাংলাদেশে দক্ষতার চাহিদা বাড়ছে। ইরাসমাস স্কলারশিপের মাধ্যমে বাংলাদেশের জন্য অবদান রাখতে পেরে আমরা গর্বিত।’

বাংলাদেশে ইইউ দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়, ইরাসমাস মুন্ডুস জয়েন্ট মাস্টার্স প্রোগ্রামে ২০২১-২০২৭ মেয়াদে বরাদ্দ বাড়িয়ে ২৬ দশমিক ২ মিলিয়ন পাউন্ড করা হয়েছে। বরাদ্দের পরিমাণ বাড়ায় আরও বেশি সংখ্যক শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া সম্ভব হবে।

উল্লেখ্য, ইরাসমুস মুন্ডুস স্কলারশপি এর অধীনে ইউরোপের ২-৩ টি দেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করার সুযোগ থাকে। এবং আলাদা আলাদা সার্টিফিকেট দেওয়া হয়। সেই সাথে Joint Masters Degree বা সম্মিলিত মাস্টার্স ডিগ্রীর একটি সার্টিফিকেট দেওয়া হয়।

সহজ করে বললে এই স্কলারশীর মাধ্যমে  ফ্রান্স , জার্মানি , স্পেন , সুইডেন ও ফিনল্যান্ডে পড়াশুনা করার সুযোগ পাবে। তবে Country selection এ যে প্রোগ্রামে এ আবেদন করবে তার উপর নির্ভর করবে।

ইরাসমুস মুন্ডুস স্কলারশীপের জন্য অনলাইনে আবেদন করতে হয়। তবে আবেদন করতে কোন ফি লাগে না। 

আবেদন করার  যোগ্যতা
১. ব্যাচেলর ডিগ্রী নূনতম তিন বছরের হতে হবে।
২. আইইএলটিএস এ নূন্যতম ৬.৫ এবং প্রত্যেক ব্যান্ডে ৬ থাকতে হবে।  টোফেল এ নূন্যতম ৮৩ থাকতে হবে।
৩. সিজিপিএ ৪.০০ এর মধ্যে ৩.০০ থাকলে আবেদন করা যাবে।
৪. যেকোন ব্যাকগ্রাউন্ড থেকে ইরাসমুস মুন্ডুস স্কলারশীপ এর জন্য আবেদন করা যাবে।
৫. সর্বোচ্চ ৩ টি মাস্টার্স ডিগ্রী প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবে।


x

সর্বশেষ সংবাদ