২৬ জুলাই ২০২২, ২৩:৪৮

জেনে নিন জার্মানিতে যত নজরকাড়া স্কলারশিপ 

জার্মানিতে স্কলারশিপ  © সংগৃহিত

উন্নত এবং বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে জার্মানি অন্যতম। শিক্ষা, তথ্যপ্রযুক্তিসহ নানাদিক দিয়ে ইউরোপের শীর্ষস্থানীয় দেশ এটি। বিশেষ করে জার্মানির শিক্ষাব্যবস্থা অনেক আধুনিক ও যুগোপযোগী। এছাড়াও রয়েছে বিশ্বের অনেক বিখ্যাত বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার জন্য রয়েছে না ধরনের নজরকাড়া স্কলারশিপ। জার্মানির বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ২০ লাখের মধ্যে ১২ শতাংশের বেশি বিদেশি শিক্ষার্থীরা পড়াশোনা করে থাকেন। জার্মানিতে পড়াশোনার জন্য বিভিন্ন স্কলারশিপ নিয়ে লিখেছেন জার্মানিতে ব্যাচেলর অব জেন্ডার এন্ড ডাইভার্সিটি অফ এপ্লাইড সাইন্সেস অধ্যায়নরত রাইন-ওয়ান ইউনিভার্সিটির শিক্ষার্থী মুজাহিদুল ইসলাম। 

ইউরোপের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশ জার্মানিকে বলা হয় "Land of Ideas". বাংলাদেশসহ বহির্বিশ্বের প্রায় সব দেশ থেকেই ছাত্র ছাত্রীরা উচ্চ শিক্ষা গ্রহণ করতে প্রতি বছর জার্মানি আসে। বিশ্বমানের শিক্ষা ও টিউশন ফি না থাকায় ছাত্র-ছাত্রীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকে জার্মানি। টিউশন ফি না থাকার পরেও জার্মানিতে ছাত্র-ছাত্রীদের জন্য বেশ কতগুলো স্কলারশিপ আছে যার মধ্যে ইরাসমাস ও ডাড(DAAD) স্কলারশিপের কথা আমরা মোটামুটি সবাই জানি। এগুলো ছাড়াও জার্মানিতে বিভিন্ন রাজনৈতিক দল থেকে শুরু করে অনেক ধর্মীয় প্রতিষ্ঠান কর্তৃক পরিচালিত স্কলারশিপ আছে যেগুলো সম্পর্কে আজ আমরা জেনে নেব: 

১. DAAD Stipendium: জার্মানিতে উচ্চশিক্ষার জন্যে সবচেয়ে বড় স্কলারশিপ হলো এটা। German Academic Exchange Service (DAAD) কর্তৃক অর্থায়নকৃত এই স্কলারসশিপ প্রতিবছর প্রায় ১৫০,০০০ ছাত্রছাত্রীদের অর্থায়ন করে থাকে। 

•যারা আবেদন করতে পারবেন: ব্যাচেলর, মাস্টার্স, পি এইচ ডি, পোস্ট ডক্টোরাল ছাত্রছাত্রীরা।
• একাডেমিক পারফরম্যান্স ও মোটিভেশন এর উপর ভিত্তি করে এই স্কলারশিপ দেওয়া হয়।
• মাস্টার্স স্টুডেন্ট দের জন্য প্রতিমাসে ৮৬১ ইউরো সাথে বাসাভাড়া দেওয়া হয়।
• জার্মানির যেকোনো বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিষয়ের ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

আরো পড়ুনঃ ইউকে কমনওয়েলথ ফেলোশিপ: নেই বয়সের বাঁধা, প্রয়োজন নেই আইএলটিএস

২. Studienstiftung scholarship: এটা জার্মানির সবথেকে পুরাতন স্কলারশিপ। এই স্কলারশিপের অন্তর্ভুক্ত সকল ছাত্র-ছাত্রী প্রতিমাসে প্রায় ১১০০ ইউরো পেয়ে থাকেন। এই স্কলারশিপ পেতে হলে সাধারণত ইউরোপীয় ইউনিয়নের নাগরিক বা পার্মানেন্ট রেসিডেন্সি থাকা প্রয়োজন তবে জার্মান ভাষা B1 এবং জার্মানিতে ৫ বছর থাকলেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যায়। 

৩. Stiftung der Deutschen Wirtschaft: জার্মানির বিভিন্ন শ্রমসংস্থা কর্তৃক অর্থায়নকৃত এই স্কলারশিপ প্রতিবছর প্রায় ২০০০ ছাত্র-ছাত্রীদের অর্থায়ন করে থাকে।এই স্কলারশিপ পেতে হলে সাধারণত ইউরোপীয় ইউনিয়নের নাগরিক বা পার্মানেন্ট রেসিডেন্সি থাকা প্রয়োজন তবে জার্মান ভাষা C1 এবং জার্মানিতে ৫ বছর থাকলেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যায়। এই স্কলারশিপপ্রাপ্ত প্রত্যেক ছাত্রছাত্রী প্রতিমাসে ১১০০ ইউরো অর্থায়ন পেয়ে থাকেন এবং যারা নতুন কোনো স্টার্টাপ করতে চায়, তাদের প্রায় ১৫০০০ ইউরো ভর্তুকি পাওয়ার সুযোগ থাকে।

৪. Hans Bröckler Stiftung: German federation of trade unions( DGB) জার্মানিতে শিক্ষা ও গবেষণার প্রচারনার উদ্দেশ্যে এই স্কলারশিপ চালু করেছে। প্রতিবছর প্রায় ৩ হাজার ছাত্র-ছাত্রী এই স্কলারশিপ পেয়ে থাকেন। 

৫. Konrad Adenauer Stiftung: জার্মান রাজনৈতিক দল CDU ( Christian democratic union) এর অর্থায়নে এই স্কলারশিপ প্রতিবছর প্রায় ৪০০০ ছাত্র-ছাত্রীদের অর্থায়ন করে থাকে। বিশ্বের ১২০টি দেশে এই প্রতিষ্ঠানের প্রায় ২০০ এর বেশি স্কলারশিপ প্রজেক্ট চালু আছে।  এই স্কলারশিপপ্রাপ্ত প্রত্যেক ছাত্র-ছাত্রী প্রতিমাসে প্রায় ৮৫০ ইউরো ভর্তুকি পেয়ে থাকেন। 

৬. Friedrich Ebert Stiftung: ১৯২৫ সালে প্রতিষ্ঠিত এই স্কলারশিপ জার্মান রাজনৈতিক দল SPD এর সাথে সম্বন্ধযুক্ত। এই স্কলারশিপ প্রাপ্ত প্রত্যেক ছাত্র-ছাত্রী প্রতিমাসে প্রায় ৮৩০ ইউরো ভর্তুকি পেয়ে থাকেন। OECD সদস্যভুক্ত দেশের নাগরিক বাদে অন্য সব দেশের ছাত্র-ছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। 

৭. Friedrich Naumann Stiftung: এই স্কলারশিপ জার্মান রাজনৈতিক দল FDP কর্তৃক অর্থায়নকৃত। প্রতিবছর প্রায় ১২০০ ছাত্র-ছাত্রী এই স্কলারশিপ পেয়ে থাকেন। 

আরো কিছু উল্লেখযোগ্য স্কলারশিপ এর মধ্যে অন্যতম হলো:
Heinrich Böll Stiftung যেটা জার্মান রাজনৈতিক দল Die Grüne এর অর্থায়নকৃত, 

Rosa Luxemburg Stiftung যেটা জার্মান বামপন্থী দল Die Linke এর অর্থায়নকৃত 

Cusanuswerk e.V এটা জার্মান ক্যাথোলিক চার্চ এর অর্থায়নকৃত। 

Evangelisches studienwerk villigst. এটা জার্মান প্রোটেস্ট্যান্ট চার্চ অর্থায়নকৃত। 

Ernst Ludwig ehrlich studienwerk এটা জার্মান ইহুদি কমিউনিটি অর্থায়নকৃত। 

Avicenna studienwerk এটা জার্মান মুসলিম কমিউনিটি অর্থায়নকৃত মুসলিম ছাত্রছাত্রীদের জন্য দারুণ একটি স্কলারশিপ। 

Deutschlandstipendium এই স্কলারশিপ প্রতিবছর প্রায় ২৭০০০-৩০০০০ ছাত্রছাত্রীদের আর্থিক সহায়তা প্রদান করে থাকে। জার্মানিতে অধ্যায়নরত যেকোনো ছাত্র-ছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।   

জার্মানিতে উচ্চশিক্ষার উদ্দেশ্যে আসার আগে বা পরে এসকল স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। নির্দিষ্ট স্কলারশিপের নাম লিখে গুগলে সার্চ করলে  আরো বিস্তারিত জানা যাবে। এসকল স্কলারশিপের সাহায্য নিয়ে ইচ্ছানুযায়ী ডিগ্রী সঠিক সময়ে শেষ করা খুবই সহজ বিষয়।