স্নাতকোত্তর ও পিএইচডিতে স্কলারশিপ দিচ্ছে আজারবাইজানের খাজার বিশ্ববিদ্যালয়

স্নাতকোত্তর ও পিএইচডিতে স্কলারশিপ দিচ্ছে আজারবাইজানের খাজার বিশ্ববিদ্যালয়
খাজার বিশ্ববিদ্যালয়, আজারবাইজান  © সংগৃহীত

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য স্নাতকোত্তর ও পিএইচডিতে স্কলারশিপ দিচ্ছে আজারবাইজানের খাজার বিশ্ববিদ্যালয়। বাংলাদেশেসহ যে কোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ১৫ জুন। 

পড়ুন অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ও পিএইচডির সুযোগ

খাজার ইউনিভার্সিটি মেরিট স্কলারশিপের আওতায় শিক্ষার্থীদের প্রতিযোগিতার ভিত্তিতে ৭৫ ভাগ, ৫০ ভাগ, বা ২৫ ভাগ পর্যন্ত টিউশন ফি মওকুফ করা হয়। প্রাথমিকভাবে এক বছরের জন্য এ বৃত্তি দেয়া হয়। তবে শিক্ষার্থীর একাডেমিক পারফরম্যান্সের উপর নির্ভর করে পরবর্তী শিক্ষাবর্ষের জন্য বৃত্তিটি দীর্ঘায়িত করা হয়। 

এ স্কলারশিপের মাধ্যমে শিক্ষার্থীরা ক্লিনিক্যাল সাইকোলজি, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স (তথ্যবিদ্যা), কম্পিউটার বিজ্ঞান, পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং, মনোবিজ্ঞান, আজারবাইজানীয় ভাষা, আজারবাইজানীয় সাহিত্য, শিক্ষা প্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক, ভাষাতত্ত্ব, রাষ্ট্রবিজ্ঞান, অ্যাকাউন্টিং, ফিন্যান্স, ম্যানেজমেন্ট, মার্কেটিং, প্রজেক্ট ম্যানেজমেন্ট, ট্যুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট, অর্থনীতি বিষয়ে স্নাতকোত্তরে পড়াশোনা করতে পারবেন।

এছাড়া বায়োকেমিস্ট্রি, কম্পিউটার সায়েন্স, অর্থনীতি, জার্মানি ভাষা, জেনেটিক্স, ইমিউনোলজি, আন্তর্জাতিক সম্পর্ক, মাইক্রোবায়োলজি, আণবিক জীববিজ্ঞান, ন্যানোটেকনোলজি এবং ন্যানোমেটেরিয়ালস, মনোবিজ্ঞান ও বিশ্ব অর্থনীতি নিয়ে পিএইচডি করতে পারবেন।

খাজার ইউনিভার্সিটি ১৯৯১ সালের মার্চ মাসে হ্যামলেট ইসাখানলি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। বিশ্ববিদ্যালয়টি পূর্ব ইউরোপ, ককেশাস এবং মধ্য এশিয়ার প্রথম প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি । এছাড়া আজারবাইজানে পশ্চিমা-শৈলী, গবেষণা-ভিত্তিক উচ্চ শিক্ষা প্রবর্তনকারী প্রথম বিশ্ববিদ্যালয়। ইসাখানলি সোভিয়েত শাসনের অধীনে পূর্ববর্তী উচ্চ শিক্ষা ব্যবস্থার সংস্কারের স্বার্থে খাজার গঠন করেন। 

খাজার ইউনিভার্সিটি স্কলারশিপের লক্ষ্য হল সারা বিশ্ব থেকে চমৎকার একাডেমিক পারফরম্যান্স সহ প্রার্থীদের উৎসাহিত করা এবং সমর্থন করা। এটি আজারবাইজানের একটি নেতৃস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়, যা ইংরেজি ভাষায় মানসম্মত শিক্ষা প্রদান করে।

আরও পড়ুন স্নাতকে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে যুক্তরাষ্ট্রের সিমন্স বিশ্ববিদ্যালয়

সুযোগ-সুবিধাসমূহ:

* শিক্ষার্থীদের প্রতিযোগিতার ভিত্তিতে ৭৫ ভাগ, ৫০ ভাগ, বা ২৫ ভাগ পর্যন্ত টিউশন ফি মওকুফ করা হয়। প্রাথমিকভাবে এক বছরের জন্য এ বৃত্তি দেয়া হয়।
* তবে শিক্ষার্থীর একাডেমিক পারফরম্যান্সের উপর নির্ভর করে পরবর্তী শিক্ষাবর্ষের জন্য বৃত্তিটি দীর্ঘায়িত করা হয়। 

আবেদনের যোগ্যতা:

* আবেদনকৃত প্রোগ্রামের দেয়া প্রয়োজনীয় শর্তাবলী পূরণ করতে হবে। 
* ইংরেজি ভাষার দক্ষতা প্রমাণে আইএলটিএস একাডেমিক ওভারঅল স্কোর অন্তত ৬.০ থাকতে হবে। 

প্রয়োজনীয় নথিসমূহ:

* আবেদনকারীর পাসপোর্ট এবং ছবি।
* আবেদন ফরম (ইউনিভার্সিটির ওয়েবসাইটে পাওয়া যাবে)।
* রেফারেন্স লেটার দুইটি। 
* আবেদনকারীর সিভি। 
* আইএলটিএস স্কোর। 
* স্টেটমেন্ট অব পারপাস।
* রিসার্চ প্রপোজাল (পিএইচডি)। 
* অন্যান্য পেপারস (যদি থাকে)। 

আবেদন পদ্ধতি:

আবেদনকারীকে ইউনিভার্সিটির ওয়েবসাইটে থেকে আবেদন ফর্ম ডাউনলোড এবং প্রিন্ট করে যথাযথভাবে পূরণ করার পর প্রয়োজনীয় সকল পেপারস এর স্ক্যান কপি admissions@khazar.org এই ঠিকানায় ইমেইল করতে হবে এবং ইমেইল করবার সময় সাবজেক্ট দিতে হবে- "Your name_Khazar International Admission 2022-2023"। বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে


x

সর্বশেষ সংবাদ