স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে ইতালির মিলান ইউনিভার্সিটি

স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে ইতালির মিলান ইউনিভার্সিটি
মিলান ইউনিভার্সিটি, ইতালি  © সংগৃহীত

স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে পড়াশোনার সুযোগ দিচ্ছে ইতালির মিলান ইউনিভার্সিটি। বাংলাদেশসহ যে কোনো দেশের আন্তর্জাতিক শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ৩০ মে।

পড়ুন স্নাতকে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে যুক্তরাষ্ট্রের টুলেন ইউনিভার্সিটি

‘এক্সেলেন্স স্কলারশিপ’ এর আওতায় শিক্ষার্থীদের সম্পূর্ণ খরচ বহন করবে বিশ্ববিদ্যালয়টি। মোট ১০০ জন শিক্ষার্থীকে ১০০ ভাগ টিউশন ফি মওকুফ করা হবে। এছাড়া ৫৫ জন শিক্ষার্থীকে টিউশন ফি মওকুফ ছাড়াও ৬ হাজার ইউরো প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৬ লক্ষ টাকা। স্কলারশিপের মেয়াদ ১ বছর।

শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়টির জীববিজ্ঞান, কম্পিউটার সায়েন্স, রসায়ন, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, মেডিকেল বায়োটেকনোলজি এন্ড মলিকুলার মেডিসিন, বায়োইনফরমেটিক্স, পাবলিক এবং কর্পোরেট কমিউনিকেশন, জেনোবায়োটিকস, ডেটা সায়েন্স অ্যান্ড ইকোনমিক্স, এনভারনমেন্ট, ইকোনমিক্স, আন্তর্জাতিক সম্পর্ক, আইন এবং ফার্মাসিউটিক্যাল বায়োটেকনোলজিসহ বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরে পড়াশোনা করতে পারবেন।

মিলান বিশ্ববিদ্যালয় ইতালির মিলানে অবস্থিত একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। প্রায় ৬০ হাজার শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়টিতে পড়াশোনা করেন। ১৯২৪ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

আরও পড়ুন স্নাতকোত্তরে কুইন এলিজাবেথ কমনওয়েলথ স্কলারশিপ

সুযোগ-সুবিধাসমূহ:

* মোট ১০০ জন শিক্ষার্থীকে ১০০ ভাগ টিউশন ফি মওকুফ করা হবে।
* এছাড়া ৫৫ জন শিক্ষার্থীকে টিউশন ফি মওকুফ ছাড়াও ৬ হাজার ইউরো প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৬ লক্ষ টাকা। স্কলারশিপের মেয়াদ ১ বছর।
* ইতালিতে বাসস্থান খরচ কম।

যোগ্যতার মানদণ্ড:

*  যেকোনো জাতীয়তার প্রার্থীরা বৃত্তির জন্য আবেদন করতে পারেন।
* স্নাতকে অবশ্যই ভালো ফলদারী হতে হবে।
* এছাড়া স্কলারশিপের ক্ষেত্রে প্রার্থীদের একাডেমিক রেকর্ড ও সিভি থেকে ৩০ পয়েন্টের একটি মূল্যায়নের মাধ্যমে র‌্যাংকিং প্রকাশ করবে। 
* ইংরেজিতে বলা ও লেখার দক্ষতা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া:

বিশ্ববিদ্যালয়টিতে আবেদন প্রক্রিয়া সহজ এবং সহজবোধ্য। ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে


x

সর্বশেষ সংবাদ