স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে প্যারিস বিশ্ববিদ্যালয়

প্যারিস বিশ্ববিদ্যালয়, ফ্রান্স
প্যারিস বিশ্ববিদ্যালয়, ফ্রান্স  © সংগৃহীত

বিশ্বের সবচেয়ে পুরনো জাতি-রাষ্ট্রের একটি ফ্রান্স। পশ্চিম ইউরোপের এ দেশটি বিজ্ঞান, প্রযুক্তি, শিক্ষা ও সংস্কৃতিতে অনেক বেশি সমৃদ্ধ। উন্নত জীবনযাত্রা, শক্তিশালী অর্থনীতি ও মানসম্মত শিক্ষার পরিবেশ থাকায় উচ্চশিক্ষা লাভের জন্য বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা ফ্রান্সে পাড়ি জমাচ্ছেন। আধুনিক শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিকভাবে উন্নত ফ্রান্সে শিক্ষা গ্রহণের পাশাপাশি আছে বিশ্বব্যাপী ক্যারিয়ার গড়ে তোলার সুযোগ।

অনেক বছর ধরেই ফ্রান্স গণিতশাস্ত্র, জ্যোতির্বিজ্ঞান, জীববিজ্ঞান, চিকিৎসাশাস্ত্র, জেনেটিকস, পদার্থবিদ্যা এবং অন্যান্য অনেক বিষয়ের জন্য বিখ্যাত। ফ্রান্সের রাজধানী প্যারিসে স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তরে অধ্যায়নের সুযোগ দিচ্ছে ফ্রান্সের প্যারিস বিশ্ববিদ্যালয়।

পড়ুন স্নাতকোত্তর ও পিএইচডিতে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে কাতার বিশ্ববিদ্যালয়

বাংলাদেশসহ সকল আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত। আবেদন শুরু হয় গত ১ ডিসেম্বর থেকে। মোট ৯৮ জনকে এ স্কলারশিপ প্রদান করা হবে।

‘স্মার্টস-আপ ইন্টারন্যাশনাল স্কলারশিপ’ এর আওতায় শিক্ষার্থীদের ৮ হাজার থেকে ১০ হাজার ইউরো পর্যন্ত দেয়া হবে। অনুষদভেদে শিক্ষার্থীদের এ স্কলারশিপ প্রদান করা হবে।

শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদ, স্বাস্থ্য অনুষদ এবং কলা ও সামাজিক অনুষদভুক্ত বিষয়গুলো নিয়ে স্নাতকোত্তর করতে পারবেন। বিষয়গুলো সম্পর্কে জানতে ক্লিক করুন এখানে

সুযোগ-সুবিধাসমূহ:

* বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের ৩৫ জনকে ৮ হাজার ইউরো করে প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৭ লক্ষ ৮০ হাজার টাকা প্রায়।
* স্বাস্থ্য অনুষদের শিক্ষার্থীদের ২৮ জনকে ১০ হাজার ইউরো করে প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৯ লক্ষ ৭০ হাজার টাকা প্রায়।
* মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের ৩৫ জনকে ৮ হাজার ইউরো করে প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৭ লক্ষ ৮০ হাজার টাকা প্রায়।

আরও পড়ুন স্নাতক ও স্নাতকোত্তরে স্কলারশিপ নিয়ে পড়ুন ফ্রান্সের লিয়ন বিশ্ববিদ্যালয়ে

যোগ্যতার মানদণ্ড:

* আবেদনকারীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে।
* ফরাসী মাটিতে এক বছরেরও কম সময় ধরে বসবাসকারী বিদেশী নাগরিকত্বের শিক্ষার্থীরা।
* স্নাতকে ভালো ফলধারী হতে হবে।
* ফরাসি ভাষা দক্ষতা থাকতে হবে।

প্রয়োজনীয় নথি:

* জীবন বৃত্তান্ত (সিভি)।
* কাভার লেটার।
* ২ টি রিকমেন্ডেশন লেটার।
* রিসার্চ প্রপোজাল।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন এখানে। বিস্তারিত জানতে পড়ুন


সর্বশেষ সংবাদ