ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে পড়ুন হাঙ্গেরিতে

 ইউনিভার্সিটি অব পিইসিএস,হাঙ্গেরি
ইউনিভার্সিটি অব পিইসিএস,হাঙ্গেরি  © সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের মধ্যে অবস্থিত অন্যতম দেশ হাঙ্গেরি। ইউরোপের রাজনৈতিক, বাণিজ্যিক, সামাজিক ও যোগাযোগব্যবস্থার কেন্দ্রস্থল হাঙ্গেরি। এ দেশের অধিকাংশ জনবসতি বিখ্যাত দানিউব নদীর কূল ঘেষে গড়ে ওঠেছে। উন্নত শিক্ষাব্যবস্থা এবং ডিগ্রির কারণে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা হাঙ্গেরির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করতে আসেন। হাঙ্গেরিও আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য অবারিত সুযোগ-সুবিধা প্রদান করে থাকে। তেমনই একটি সুযোগ দিচ্ছে হাঙ্গেরির ইউনিভার্সিটি অব পিইসিএস।

স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডিতে ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে শিক্ষার্থীরা পড়াশোনা করতে পারবেন। বাংলাদেশসহ যেকোনো আন্তর্জাতিক শিক্ষার্থীরা আগামী ১৫ জানুয়ারির মধ্যে আবেদন করতে পারবেন।

‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ ২০২২-২৩’ এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে। এছাড়াও আবাসন খরচ, স্বাস্থ্যবীমা ও উপবৃত্তিসহ নানান ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে। স্নাতকের মেয়াদ ৪ বছর, স্নাতকোত্তরের ২ বছর এবং পিএইচডির মেয়াদ ৩ বছর।

এ স্কলারশিপটির আওতায় বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন অনুষদভুক্ত বিষয়গুলো নিয়ে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি করা যাবে। বর্তমানে পিইসিএস বিশ্ববিদ্যালয়ে ৩১টি স্নাতক, ২৯টি স্নাতকোত্তর এবং ১৫টি ডক্টরাল প্রোগ্রাম চালু রয়েছে। শিক্ষার্থীরা বিজনেস এন্ড ইকোনমিক্স, ন্যাচারাল সায়েন্সেস, চিকিৎসা ও স্বাস্থ্য বিজ্ঞান, হিউম্যান এন্ড সোশ্যাল সায়েন্স এবং কলা এবং প্রকৌশল অনুষদভুক্ত এসব বিষয়ে আবেদন করতে পারবেন। যেসব বিষয়ে অধ্যয়ন করা যাবে জানতে ক্লিক করুন এখানে

অনলাইন আবেদনের পাশাপাশি আবেদন ও যাবতীয় শিক্ষাগত যোগ্যতার সনদ, মার্কশিট, পুলিশ ক্লিয়ারেন্স সনদসহ অন্যান্য কাগজপত্রের হার্ড কপি বাংলাদেশের মাধ্যমিক ও শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চশিক্ষা বিভাগে জমা দিতে হবে।

২০১৩ সাল থেকে ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ’ দিয়ে আসছে হাঙ্গেরি সরকার। তবে বাংলাদেশি শিক্ষার্থীরা ২০১৯ সাল থেকে আবেদন করছেন। প্রতিবছর ৫ মহাদেশের প্রায় ৮০টি দেশের ৫ হাজার বিদেশি শিক্ষার্থী এ বৃত্তি নিয়ে হাঙ্গেরিতে পড়াশোনা করছেন।

ইউনিভার্সিটি অব পিইসিএস হাঙ্গেরির পিইসিএস-এ অবস্থিত একটি প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান। ১৩৬৭ সালে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে।

সুযোগ-সুবিধাসমূহ:

* টিউশন ফি মওকুফ করা হবে।
* স্নাতক ও স্নাতকোত্তরে জীবনযাত্রার ব্যয় নির্বাহের জন্য প্রতি মাসে ৪৩ হাজার ৭০০ হাঙ্গেরিয়ান ফোরিন্ট প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে ১১ হাজার টাকা।
* পিএইচডি-তে প্রতি মাসে ১ লক্ষ ৪০ হাজার হাঙ্গেরিয়ান ফোরিন্ট প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে ৩৭ হাজার টাকা।
* বিনামূল্যে আবাসন সুবিধা।
* স্বাস্থ্যবিমা।
* বিমানে যাতায়াতের খরচ প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতা ও শর্তাবলী:

* স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি এর যেকোনো একটিতে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। একাধিক আবেদন করলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
* স্নাতকের জন্য উচ্চ মাধ্যমিকে ভালো ফলাফলধারী হতে হবে।
* স্নাতকোত্তরের জন্য স্নাতক ডিগ্রিধারী ও পিএইচডির জন্য স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে।
* অসম্পূর্ণ আবেদন গ্রহণযোগ্য নয়। আবেদনের হার্ড কপি মন্ত্রণালয়ে জমা না দেওয়া হলে আবেদন বিবেচনা করা হবে না।
* অনলাইনেও আবেদন করতে হবে।
* ইংরেজী দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে।
* স্নাতক পর্যায়ে কমবয়সীদের অগ্রাধিকার দেয়া হবে।

যেসব নথি প্রদর্শন করতে হবে:

* জীবন বৃত্তান্ত।
* একাডেমিক ট্রান্সক্রিপ্ট।
* রিকমেন্ডেশন লেটার।
* স্টেটমেন্ট অব পারপাজ (এসওপি)।
* গবেষণা প্রস্তাব (স্নাতকোত্তর)।
* ভাষা দক্ষতার সনদ।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন এখানে।  এছাড়া এ স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন


সর্বশেষ সংবাদ