ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর পড়ুন সুইডেন ইনস্টিটিউটে

ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর পড়ুন সুইডেন ইনস্টিটিউটে
সুইডেন ইনস্টিটিউট  © সংগৃহীত

স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে সুইডেন ইনস্টিটিউট। বাংলাদেশসহ সকল আন্তর্জাতিক শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। স্নাতকোত্তর প্রোগ্রামে আবেদনের শেষ সময় আগামী ১৭ জানুয়ারি। আর বৃত্তির জন্য আবেদন করা যাবে ১০ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

‘সুইডিশ ইনস্টিটিউট স্কলারশিপস ফর গ্লোবাল প্রফেশনালস (এসআইএসজিপি)’ এর আওতায় স্নাতকোত্তর পড়তে কোনো টিউশন ফি লাগবে না। এছাড়াও মাসিক উপবৃত্তি, ভ্রমণ ভাতা, দূর্ঘটনা ও অসুস্থতার জন্য বীমাসহ নানান ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

এর আগে এ বৃত্তিটি ‘সুইডিশ ইনস্টিটিউট স্টাডি স্কলারশিপ (এসআইএসএস)’ নামে দেয়া হতো। ২০২২ সালের জন্য প্রায় ৩৫০ জনকে এ বৃত্তি দেয়া হবে। মোট ৪২ টি দেশের শিক্ষার্থী আবেদনের সুযোগ পাবেন। এছাড়া শিক্ষার্থীরা প্রতিষ্ঠানটির যে কোনো বিষয়ে পড়ার জন্য আবেদন করতে পারবেন। তবে পছন্দক্রমে একজন সর্বোচ্চ ৪টি বিষয় বাছাই করতে পারবেন।

বৃত্তির আবেদন ফি ৯০০ সুইডিশ ক্রোনা। কোর্সের মেয়াদ ১ থেকে ২ বছর। তবে প্রথম বছর রেজাল্ট ভালো না হলে দ্বিতীয় বছরে আর বৃত্তি দেওয়া হয় না।

সুযোগ-সুবিধাসমূহ:

* সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে।
* সুইডেনে জীবনযাপনের জন্য প্রতি মাসে ১০ হাজার সুইডিশ ক্রোনা দেওয়া হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৯৫ হাজার টাকা।
* দূর্ঘটনা ও অসুস্থতার জন্য বীমা।
* বাংলাদেশি শিক্ষার্থীরা প্রায় ১৫ হাজার সুইডিশ ক্রোন ভমণ ভাতা হিসেবে পাবেন। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১ লক্ষ ৪০ হাজার টাকা।
* এ্যালামনাই এর সাথে যুক্ত হওয়ার সুযোগ।

আবেদনের যোগ্যতা:

* কমপক্ষে ৩০০০ ঘন্টা কাজের অভিজ্ঞতা থাকতে হবে। শুধু চাকুরী নয় বরং বিভিন্ন লিডারশিপ প্রোগ্রাম থেকে শুরু করে ইন্টার্নশিপ, সোশ্যাল ওয়ার্কও এই ক্ষেত্রে বিবেচনা করা হবে।
* আইইএলটিএস স্কোর জমা দিতে হবে।
* স্কলারশিপের আওতাধীন যেকোনো মাস্টার্স প্রোগ্রামে আবেদন করতে হবে।

আবেদনের প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ