স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে নেদারল্যান্ডের মাস্ট্রিক্ট ইউনিভার্সিটি

স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে নেদারল্যান্ডের মাস্ট্রিক্ট ইউনিভার্সিটি
মাস্ট্রিক্ট ইউনিভার্সিটি, নেদারল্যান্ড  © সংগৃহীত

স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে পড়ার সুযোগ দিচ্ছে নেদারল্যান্ডের মাস্ট্রিক্ট ইউনিভার্সিটি (এমইউ)। বাংলাদেশসহ সকল আন্তর্জাতিক শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আাগামী ১ ফেব্রুয়ারি।

এ স্কলারশিপের আওতায় স্নাতকোত্তর করতে কোনো ধরনের টিউশন ফি লাগবে না। এছাড়াও জীবনযাত্রা খরচ, প্রশিক্ষণ খরচ ও ভিসা খরচসহ নানা ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে। মোট ২৪ জনকে ২৯ হাজার ইউরোর সমপরিমাণ স্কলারশিপ প্রদান করা হবে বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ২৯ লক্ষ টাকা।

এমইউ দুই ধরনের স্কলারশিপ দিচ্ছে। একটি বিশ্ববিদ্যালয় কর্তৃক অর্থায়ন করা হয় এবং অন্যটি হল্যান্ড স্কলারশিপ, যা ডাচ সরকার (শিক্ষা মন্ত্রণালয় দ্বারা) দ্বারা অর্থায়িত হয়। এক বছরের স্নাতকোত্তর প্রোগ্রামের সময়কাল ১৩ মাস এবং ২ বছরের প্রোগ্রামের জন্য সময়কাল ২৫ মাস।

নেদারল্যান্ডসের মাস্ট্রিক্ট ইউনিভার্সিটি স্কলারশিপের লক্ষ্য হল আন্তর্জাতিক ছাত্রদের নেদারল্যান্ডে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ দিয়ে সাহায্য করা।

মাস্ট্রিচ ইউনিভার্সিটি নেদারল্যান্ডসের একটি পাবলিক রিসার্চ ইনস্টিটিউট, যেখানে মোট ১৯,০০০ শিক্ষার্থী রয়েছে। মোট শিক্ষার্থীর প্রায় ৫৪ ভাগই আন্তর্জাতিক শিক্ষার্থী।

সুযোগ-সুবিধাসমূহঃ

* স্বাস্থ্য বীমার জন্য ৭০০ ইউরো প্রদান করা হবে।
* ভিসা আবেদন খরচ হিসাবে ১৯২ ইউরো প্রদান করা হবে।
* জীবনযাত্রার খরচ হিসেবে ১৩ মাসের প্রোগ্রামের জন্য ১২,৩৫০ ইউরো প্রদান করা হবে বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১২ লক্ষ ২৫ হাজার টাকা।
* ২৪ মাসের প্রোগ্রামের জন্য ২৩,৭৫০ ইউরো প্রদান করা হবে বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে ২৩ লক্ষ টাকা।
* টিউশন ফি প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতাঃ

* আবেদনকারীকে অবশ্যই ২০২২-২০২৩ এর জন্য মাস্ট্রিক্ট ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর প্রোগ্রামের জন্য আবেদন করতে হবে।
* ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের নাগরিক হওয়া যাবে না।
* শিক্ষার্থীরা যে প্রোগ্রামের জন্য আবেদন করতে চায় সেই প্রোগ্রামের মানদণ্ড এবং প্রয়োজনীয়তাও আবেদনকারীকে পূরণ করতে হবে।
* আবেদন করার সময় প্রার্থীর বয়স ৩৫ বছরের বেশি হওয়া যাবে না।
* আবেদনকারীদের অবশ্যই স্নাতকে ভালো ফলধারী হতে হবে।

আবেদন প্রক্রিয়াঃ
অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে


মন্তব্য

x