ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে ডেনমার্কে পিএইচডির সুযোগ

 ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে ডেনমার্কে পিএইচডির সুযোগ
কোপেনহেগেন বিজনেস স্কুল, ডেনমার্ক  © সংগৃহীত

শান্তির সূচকে কোন অঞ্চলের মানুষ এগিয়ে? এ প্রশ্নের জবাবে সবার আগে স্থান পাবে স্ক্যান্ডিনেভীয়ান অঞ্চল। এ অঞ্চলের ৫ টি দেশ শান্তির সূচকে যেমন এগিয়ে তেমনি উন্নত জীবনমান, নিরাপত্তা ও উচ্চশিক্ষায়ও বিশ্বসেরা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা ছুটে আসেন তাদের উচ্চশিক্ষার জন্য। আর এসব দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোও লোভনীয় সব স্কলারশিপ দিয়ে থাকে। দ্যা ডেইলি ক্যাম্পাস আজ তেমনই একটি স্কলারশিপের গল্প নিয়ে এসেছে।

পিএইচডিতে ফুল-ফ্রি স্কলারশিপের সুযোগ দিচ্ছে ডেনমার্কের কোপেনহেগেন বিজনেস স্কুল। বাংলাদেশসহ সকল আন্তর্জাতিক শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ৩১ ডিসেম্বর।

এ স্কলারশিপের আওতায় সম্পূর্ণ টিউশন ফি প্রদান করা হবে। মাসিক বেতন হিসেবে প্রায় সাড়ে ৪ লক্ষ টাকা প্রদান করা হবে। এছাড়াও ভ্রমণ ভাতাসহ নানা ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে। শিক্ষার্থীদের বেতন স্কেল ডেনমার্কের অর্থ মন্ত্রণালয় ও 'একাডেমিক সেন্ট্রাল অরগানাইজেশান' এর চুক্তি অনুসারে নির্ধারণ হবে।

৩ বছর মেয়াদী এ কোর্সে ডিজিটাল টেকনোলজি বিষয়ক পিএইচডি করতে পারবেন। 'ডিজিটাল টেকনোলজি কিভাবে ব্যাবসা ও সমাজকে পরিবর্তন করে?' এ বিষয়ের উপর ফোকাস করা যাবে।

কোপেনহেগেন বিজনেস স্কুল ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন এ অবস্থিত। ১৯১৭ সালে ড্যানিশ সোসাইটির মাধ্যমে এ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। পশ্চিম ইউরোপের সবচেয়ে সম্মানজনক প্রতিষ্ঠান প্রতিষ্ঠান হিসেবে এর খ্যাতি রয়েছে।

সুবিধাসমূহঃ

* যে কোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

* নির্বাচিত শিক্ষার্থীদের প্রতি মাসে ৩৩ হাজার ৬৫৯ ড্যানিশ ক্রোন পর্যন্ত প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে ৪ লক্ষ টাকা।

* সম্পূর্ণ টিউশন ফি প্রদান করা হবে।

* ভ্রমণ ভাতা প্রদান করা হবে।

* আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানগুলোতে পিএইচডি শিক্ষার্থী হিসেবে প্রদর্শনের সুযোগ পাওয়া যাবে।


যোগ্যতাঃ

* স্নাতক ও স্নাতকোত্তরে ভালো ফলধারী হতে হবে।

* সমাজিক বিজ্ঞানের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

* কোপেনহেগেন বিজনেস স্কুল এ স্নাতকোত্তর করা শিক্ষার্থীরাও পিএইচডি এর জন্য আবেদন করিতে পারবেন।

* ইংরেজি ভাষায় বলা ও লেখার উচ্চতর দক্ষতা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়াঃ

অনলাইনে এ স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন

বিস্তারিত জানতে ক্লিক করুন


মন্তব্য

x