স্নাতকে স্কলারশিপ দিচ্ছে চীন

ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি
ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি  © সংগৃহীত

বর্তমান বিশ্বের বিস্ময় এশিয়ার বৃহত্তম পরাশক্তি চীন। হোক সে অর্থনৈতিক, রাজনৈতিক, সামরিক কিংবা জ্ঞান-বিজ্ঞানে— সব দিক থেকেই পৃথিবীর প্রথম সারিতে চীনের অবস্থান। গ্রেট ওয়ালের এই দেশটিতে তাই বর্তমানে পৃথিবীর প্রায় সব দেশ থেকেই ছাত্রছাত্রীরা পড়তে যান। সংখ্যাটাও নেহায়েত কম নয়- প্রায় ছয় লাখের বেশি বিদেশি শিক্ষার্থী বর্তমানে সেখানে পড়ালেখা করছেন। যুক্তরাষ্ট্র (১১ লাখ) এবং যুক্তরাজ্যের (৬ দশমিক ৫ লাখ) পরেই তাই চীনের অবস্থান। উল্লেখযোগ্য দিক হচ্ছে, চীনে উচ্চশিক্ষার জন্য বিদেশি শিক্ষার্থীদের আবেদনের এই সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

বাংলাদেশি শিক্ষার্থীদের কাছেও চীনের আবেদন কম নয়। প্রতিবছর প্রচুর শিক্ষার্থী বিভিন্ন ধরনের স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষার জন্য পাড়ি জমান দেশটিতে। দেশটিতে স্নাতক করতে আগ্রহী এমন বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য নতুন একটি স্কলারশিপের কথা জানানো যাক এবার। 

চীনের ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (ইউএসটিসি) বাংলাদেশসহ যেকোন দেশের আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য স্নাতক শ্রেণীতে একটি স্কলারশিপ দিচ্ছে। এ স্কলারশিপের জন্য আবেদন শুরু হবে আগামী ১ নভেম্বর থেকে এবং শেষ হবে আগামী বছরের ১৫ মার্চ।

ইউএসটিসি স্কলারশিপ নামে দেওয়া এই বৃত্তির আওতায় শিক্ষার্থীদের টিউশন ফি মওকুফ করা হবে। এছাড়াও থাকবে স্বাস্থ্যবীমা, মাসিক উপবৃত্তি ও আবাসন ভর্তুকিসহ নানা ধরনের সুযোগ-সুবিধা।

ইন্টারন্যাশনাল কলেজ অব চায়না ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয়।

সুবিধাসমূহ:

* টিউশন ফি মওকুফ করা হবে।
* স্বাস্থ্য বীমা দেয়া হবে।
* আবাসনের জন্য ভর্তুকি প্রদান করা হবে।
* মাসিক উপবৃত্তি হিসেবে ২৫ হাজার ইউয়ান প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৩৪ হাজার টাকা।
* যে কোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

যোগ্যতা:

* ইউএসটিসির অধীনে আন্তর্জাতিক স্কুলের যে কোনো বিষয়ে আবেদন করা যাবে।
* ৩০ বছরের কম বয়সী হতে হবে।
* চাইনিজ বা ইংরেজি ভাষায় সকল কাগজপত্র জমা দিতে হবে।
* উচ্চ মাধ্যমিকে ভাল ফল অর্জন করতে হবে।
* আবেদনকারীদের অবশ্যই চাইনিজ ভাষার দক্ষতা পরীক্ষা ‘এইচএসকে’ টেস্টে লেভেল ৫ অর্জন করতে হবে। অথবা আইইএলটিএস বা টোয়েফল স্কোর জমা দিতে হবে।
* ১৮ বছরের কম বয়সীদের জন্য অভিভাবক বিবৃতি লাগবে।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে লগইন করুন এখানে। বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে। 


সর্বশেষ সংবাদ