স্কলারশিপ নিয়ে স্কটল্যান্ডে পিএইচডির সুযোগ

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়, স্কটল্যান্ড
এডিনবার্গ বিশ্ববিদ্যালয়, স্কটল্যান্ড  © সংগৃহীত

ইউরোপের দেশ স্কটল্যান্ড। ছোট হলেও ইতিহাসের কালক্রমে আধুনিক বিশ্বে দেশটির বিরাট প্রভাব রয়েছে। স্কটিশ উদ্ভাবকরা শিল্প-বিপ্লবকে চালিত করে এমন প্রযুক্তি উদ্ভাবনে ভূমিকা রেখেছেন। সেখানকার দার্শনিকেরা গণতন্ত্র, মুক্তবাক, লিঙ্গ ও সামাজিক সমতাসহ বেশকিছু রাজনৈতিক মতাদর্শ গঠনে সহায়তা করেছেন।

সব মিলিয়ে স্কটল্যান্ড একাডেমিক গবেষণা ও নতুনত্বের অন্যতম একটি কেন্দ্র। আর তাইতো ইউরোপে উচ্চশিক্ষার জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের অন্যতম পছন্দ স্কটল্যান্ড। দেশটির স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামের ৫৮ শতাংশই দেশের বাইরের। এর একটি বড় অংশই আবার স্কলারশিপ নিয়ে পড়তে গেছেন সেখানে।

জ্ঞান-বিজ্ঞানে বহু অবদান রাখা এই দেশটিতে স্কলারশিপ নিয়ে পড়ার সুযোগ দিচ্ছে স্কটল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়। ‘ডিসেকটিং জেনেটিক ডাইভার্স অব অবেসিটি-রিলেটেড মেটাবোলিক ডিজিসেস’ এর উপর পিএইচডি করতে পারবেন শিক্ষার্থীরা। বাংলাদেশসহ যে কোনো দেশের আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে আগামী ৩১ অক্টোবরের মধ্যে।

উত্তীর্ণ শিক্ষার্থীদের বছরে প্রায় ২৫ লক্ষ টাকা বিভিন্ন ভাতা বাবদ দেয়া হবে। এ স্কলারশিপের মেয়াদ ৪ বছর।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয় স্কটল্যান্ডের সবচেয়ে সেরা এবং প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। চারুকলা, মানবিক এবং কম্পিউটার বিজ্ঞানের কোর্সে এর সুখ্যাতি রয়েছে।

সুবিধাসমূহ:

* যে কোন দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
* আবেদন করতে কোনো ফি লাগবে না।
* বার্ষিক উপবৃত্তি ও আর্টিকেল প্রসেসিং ভাতা বাবদ ২০ হাজার ৬০০ পাউন্ড প্রদান করা হবে। বাংলাদেশী টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে ২৪ লক্ষ টাকা।
* এছাড়াও ভ্রমণ ভাতা বাবদ ৪০০ প্রাউন্ড প্রদান করা হবে।

যোগ্যতা:

* কম্পিউটার আর্কিটেকচার এবং মেশিন লার্নিং বিষয়ক ব্যাকগ্রাউন্ড থাকতে হবে।
* সি, সি ++ এবং পাইথনে দক্ষ হতে হবে।
* কম্পিউটার বিজ্ঞান বা সংশ্লিষ্ট বিষয়ে প্রথম শ্রেণীর স্নাতক ডিগ্রি এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।
* ইংরেজি দক্ষতার সনদ প্রদর্শন করতে হবে।

যেভাবে আবেদন করতে হবে:

আবেদনকারীদের প্রথমে এডিনবার্গ স্কুল অফ ইনফরম্যাটিক্সে পিএইচডি ডিগ্রি প্রোগ্রামে ভর্তি হতে হবে। এর পরে প্রার্থীদের অনলাইন ফর্মের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করতে ক্লিক করুন এখানে। বৃত্তিটি সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে


সর্বশেষ সংবাদ