পিএইচডি করুন অস্ট্রেলিয়ার নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ে

পিএইচডি করুন অস্ট্রেলিয়ার নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ে
নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়া  © সংগৃহীত

পিএইচডি করতে ইচ্ছুক এমন শিক্ষার্থীদের জন্য ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে অস্ট্রেলিয়ার নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়। বাংলাদেশসহ সকল দেশের আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত।

এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা জিরো ডাইমেনশনাল সিমেট্রি এর উপর পিএইচডি করতে পারবেন। নির্বাচিত শিক্ষার্থীদের কোনো টিউশন ফি লাগবে না। এছাড়া উপবৃত্তি ও স্বাস্থ্য ভাতা বাবদ বছরে প্রায় ৩০ হাজার ডলার প্রদান করা হবে। ইংরেজি ভাষায় দক্ষদের অগ্রাধিকার দেয়া হবে।

নিউক্যাসল বিশ্ববিদ্যালয় নিউ সাউথ ওয়েলস এ অবস্থিত অস্ট্রেলিয়ান একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এটি ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত হয়। কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং অনুসারে এ বিশ্ববিদ্যালয়টি ২০৭ তম স্থানে রয়েছে।

সুবিধাসমূহ:

* যে কোন দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
* চার বছরের জন্য সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে।
* উপবৃত্তি বাবদ বছরে ২৮ হাজার ৫৯৭ ডলার প্রদান করা হবে। বাংলাদেশী টাকায় যার পরিমান সাড়ে ২৪ লক্ষ টাকা। মোট সাড়ে ৩ বছর এ টাকা প্রদান করা হবে।
* এছাড়া স্থানান্তর ভাতা ও স্বাস্থ্য ভাতা বাবদ ১ হাজার ৫০০ ডলার প্রদান করা হবে।

যোগ্যতা:

* স্নাতক ও স্নাতকোত্তরে প্রথম শ্রেণী থাকতে হবে।
* প্রার্থীকে অবশ্যই গণিতের শিক্ষার্থী হতে হবে।
* জিরো ডাইমেনশনাল সিমেট্রি বিষয়ে নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হবে।
* আবেদনকারীদের অবশ্যই (টপোলজিক্যাল) গ্রুপ থিওরি, কম্পিউটেশনাল বীজগণিত, গ্রাফ থিওরি, এবং কম্বিনেটরিক্সে দক্ষতা প্রদর্শন করতে হবে এবং প্রোগ্রামিং দক্ষতা থাকতে হবে।
* ইংরেজি ভাষায় দক্ষতার সার্টিফিকেট প্রদান করতে হবে।
* ইংরেজি ভাষায় লিখিত ও মৌখিকভাবে দক্ষদের অগ্রাধিকার দেয়া হবে।

যেভাবে আবেদন করতে হবে:

শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট অ্যাপ্লিকেশন পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে। 


মন্তব্য

x