উচ্চশিক্ষার গন্তব্য যখন নেদারল্যান্ড, মিলবে ফুল-ফ্রি স্কলারশিপ

উচ্চশিক্ষার গন্তব্য যখন নেদারল্যান্ড
গ্রোনিঞ্জেন বিশ্ববিদ্যালয়, নেদারল্যান্ড  © সংগৃহীত

উত্তর-পশ্চিম ইউরোপের দেশ নেদারল্যান্ড। যাকে অনেকে হল্যান্ড নামেও চেনে। জীবনধারণ এবং শিক্ষার জন্য হল্যান্ডকে বিশ্বের অন্যতম সেরা দেশ হিসেবে বিবেচনা করা হয়। উদ্ভাবনী শিক্ষা ব্যবস্থার জন্য দেশটির সমাদর রয়েছে বিশ্বব্যাপী। উচ্চশিক্ষার ক্ষেত্রে বরাবরই আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বিভিন্ন স্কলারশিপ দিয়ে থাকে দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়। 

স্নাতকোত্তরে অধ্যয়নের জন্য নেদারল্যান্ডের গ্রোনিঞ্জেন বিশ্ববিদ্যালয়ের দেওয়া এরিক ব্লমিংক স্কলারশিপ তেমনই একটি। বাংলাদেশসহ আন্তর্জাতিক শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে আগামী ১ ডিসেম্বর পর্যন্ত।

এ স্কলারশিপের অধীনে সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে। এছাড়াও উপবৃত্তি, আবাসন খরচ, বিমানে যাতায়াতের খরচ ও স্বাস্থ্য বীমাসহ নানা ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

ডাচ শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান মন্ত্রণালয় এবং ডাচ রিসার্চ ইউনিভার্সিটির অর্থায়নে দেওয়া এ বৃত্তির মেয়াদ ১ বা ২ বছর। নেদারল্যান্ডের নাগরিক অধ্যাপক এরিক ব্লমিংকের নামানুসারে দেয়া এ ফান্ড মূলত উন্নয়নশীল দেশের মেধাবী শিক্ষার্থীদের সহায়তার জন্য গঠিত।

১৬১৪ সালে প্রতিষ্ঠিত গ্রোনিঞ্জেন বিশ্ববিদ্যালয় নেদারল্যান্ডের অন্যতম প্রাচীন একটি বিশ্ববিদ্যালয়। এগ্রিগেট র‌্যাংকিং অব টপ ইউনিভার্সিটির তালিকায় এ বিশ্ববিদ্যালয়টি নেদারল্যান্ডে তৃতীয়, ইউরোপে ২৫তম এবং বিশ্বের মধ্যে ৭৭তম অবস্থানে রয়েছে।

সুবিধাসমূহ:

* টিউশন ফি লাগবে না।
* বিমানে যাতায়াতের খরচ।
* আবাসন খরচ।
* বই ভাতা।
* স্বাস্থ্য বীমা প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতা:

* স্নাতকে চমৎকার একাডেমিক সাফল্য।
* পছন্দের প্রোগ্রামে ভর্তির প্রয়োজনীয়তা অনুসারে ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে।
* কোর্স চলাকালীন পুরো সময় নেদারল্যান্ডে অবস্থান করতে হবে।

আবেদন প্রক্রিয়া:

আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে। 


মন্তব্য

সর্বশেষ সংবাদ