বিনামূল্যে স্কলারশিপ দিবে আমিরাতের মোহম্মদ বিন জায়েদ বিশ্ববিদ্যালয়

দুবাই
সংযুক্ত আরব আমিরাতের মোহম্মদ বিন জায়েদ বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপের সুযোগ  © ফাইল ছবি

স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে সংযুক্ত আরব আমিরাতের মোহম্মদ বিন জায়েদ বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীরা ২০২২ সালের ৩১ জানুয়ারির মধ্যে স্কলারশিপের জন্য বিশ্ববিদ্যালয়টির নিজস্ব ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া শুরু হয় গত ১ সেপ্টেম্বর থেকে।

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবীতে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়টি ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। এটি ইতোমধ্যেই বিশ্বের প্রথম সারির একটি গবেষণা ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের পরিচিতি পেয়েছে।  

এ স্কলারশিপের অধীনে শিক্ষার্থীরা ২ বছর মেয়াদী স্নাতকোত্তর এবং ৪ বছর মেয়াদী পিএইচডি ডিগ্রি সম্পন্ন করবেন।

করোনা মহামারীর কারণে অনেক বিশ্ববিদ্যালয় আইইএলটিএস কিংবা টোয়েফল স্কোর বিবেচনায় নেয়া বন্ধ করে দিয়েছে। সেক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই মোহাম্মদ বিন জায়েদ বিশ্ববিদ্যালয়ের ভাষা যোগ্যতা সম্পর্কে সমস্ত যোগ্যতার মানদণ্ড আগেই পড়ে নিতে হবে।

এ স্কলারশিপের অধীনে পূর্ণকালীন ভিত্তিতে ভর্তি হওয়া সকল ছাত্রছাত্রীকে শতভাগ টিউশন ফি দেয়া হবে। এছাড়াও থাকবে মাসিক উপবৃত্তি ও সম্পূরক বৃত্তিসহ নানা ধরনের সুবিধা।

যেসব সুযোগ সুবিধা থাকছে:

১। ১০০% টিউশন ফি মওকুফ
২। মাসিক উপবৃত্তি
৩। ফ্রি আবাসন
৪। স্বাস্থ্য বীমা
৫। পরিবহন

আবেদনের যোগ্যতা:

আবেদনকারীকে আন্তর্জাতিক ছাত্র হতে হবে। স্নাতকোত্তরের জন্য স্নাতক ডিগ্রিধারী হতে হবে। পিএইচডির জন্য স্নাতকোত্তর ডিগ্রি।

এছাড়াও লাগবে রেফারেন্স লেটার, ইংরেজি ভাষা দক্ষতার সার্টিফিকেট, পরিকল্পিত উদ্দেশ্য বিবরণী এবং গবেষণা প্রস্তাব (পিএইচডি প্রার্থীদের ক্ষেত্রে)।

যেভাবে আবেদন করতে হবে:

স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে আবেদন করতে আবেদনকারীকে একটি সম্পূর্ণ আবেদন জমা দিতে হবে। আবেদন করতে ও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ