২৮ আগস্ট ২০২৪, ১৩:৫৭

জার্মানিতে স্টুডেন্ট ভিসায় বাড়ছে ব্লক অ্যামাউন্টের পরিমাণ

জার্মানিতে স্টুডেন্ট ভিসায় বাড়ছে ব্লক অ্যামাউন্টের পরিমাণ   © সংগৃহীত

জার্মানিতে স্টুডেন্ট ভিসা পেতে দেশটির একটি ব্যাংক অ্যাকাউন্টে কিছু পরিমাণ অর্থ জমা রাখার বাধ্যবাধকতা রয়েছে। এ ব্লক মানির অর্থ হচ্ছে আপনি জার্মানিতে জীবন যাপন করার সামর্থ্য রাখেন। যদিও পার্টটাইম জব করে নিজের খরচ নিজেই চালাতে পারবেন। তারপরও আপনার নিরাপত্তার স্বার্থেই এই সেভিংস ইউরো বাধ্যতামূলক করা হয়েছে। তবে এই ব্লকড অ্যাকাউন্টে জমার পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। 

বুধবার (২৮ আগস্ট) বাংলাদেশে নিযুক্ত জার্মান দূতাবাস সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পোস্টের মাধ্যমে এই তথ্য জানিয়েছে। 

দূতাবাসের বিবৃতি বলা হয়, আগামী ১ সেপ্টেম্বর থেকে ব্লক অ্যামাউন্টের পরিমাণ বেড়ে ১১ হাজার ৯০৪ ইউরো (বাংলাদেশি টাকায় প্রায় ১৫ লাখ ৯৭ হাজার টাকা) হতে যাচ্ছে। যা ২০২৩ সালের জানুয়ারিতে নির্ধারিত অ্যামাউন্ট ছিল ১১ হাজার ২০৮ ইউরো ( বাংলাদেশি টাকায় প্রায় ১৫ লাখ টাকা)। 

দূতাবাসের ওয়েবসাইটে আরো বলা হয়ছে, জার্মানিতে পৌঁছে জীবনযাপনের খরচ বহন করার সক্ষমতা প্রমাণ করার জন্য স্টুডেন্ট ভিসা আবেদনকারীদের একটি ব্লকড ব্যাংক অ্যাকাউন্ট থাকা এবং সেখানে উল্লেখিত পরিমাণ অর্থ 'ব্লকড' থাকা আবশ্যক। 

এ ছাড়াও, শেনজেন ভিসা আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীদের এখন থেকে ভিসা ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভিএফএসকে অগ্রিম প্রসেসিং ফি দিতে হবে। আবেদন করে অনুপস্থিত থাকার প্রবণতা ঠেকাতে এই উদ্যোগ নিয়েছে দূতাবাস।