২৩ আগস্ট ২০২৪, ১০:৩৯

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর করুন বিনা খরচে

পিকিং বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিনা খরচে স্নাতকোত্তর ডিগ্রি করার জন্য বৃত্তি দিচ্ছে চীনের ‘ইয়েনচিং একাডেমি স্কলারশিপ ২০২৫’-এর আওতায় পিকিং বিশ্ববিদ্যালয়। অর্থনীতি, ইতিহাস, রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক অন্তত ৬টি বিষয়ে অধ্যয়নের সুযোগ পাবে শিক্ষার্থীরা। আগ্রহীরা আবেদন করতে পারবেন আগামী ১ ডিসেম্বর অবধি।   

সুযোগ-সুবিধা: এ বৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে। নির্বাচিত শিক্ষার্থীদের ইয়েনচিং একাডেমিতে থাকার ব্যবস্থা করা হবে। যেখানে প্রতি দুজন শিক্ষার্থীর জন্য একটি করে কক্ষ বরাদ্দ থাকবে। যে কক্ষটি একই লিঙ্গের দুজন শিক্ষার্থী শেয়ার করবেন। রয়েছে চিকিৎসা বিমা ও রাউন্ড-ট্রিপ ভ্রমণ ভাতাও। 

গবেষণার ক্ষেত্র: অর্থনীতি ও ব্যবস্থাপনা, ইতিহাস ও প্রত্নতত্ত্ব, দর্শন ও ধর্ম, রাজনীতি এবং আন্তর্জাতিক সম্পর্ক, আইন ও সমাজ, সাহিত্য ও সংস্কৃতি।

অন্যান্য যোগ্যতা: প্রার্থীদের অবশ্যই ন্যূনতম স্নাতক ডিগ্রি থাকতে হবে। ৩১ আগস্ট ২০২৪-এর মধ্যে এ ডিগ্রি সম্পন্ন করতে হবে। আগ্রহী প্রার্থীদের চমৎকার একাডেমিক ফল থাকতে হবে। ইংরেজিতে দক্ষ হতে হবে এবং সনদ থাকতে হবে। ২০২৩ সালের ১ সেপ্টেম্বরের আগের আইইএলটিএস বা টোফেলের ফলের সনদ গ্রহণ করা হবে না।

আগ্রহী প্রার্থীদের বয়সসীমা: ২৩-২৮ বছরের মধ্যে হতে হবে। নারী-পুরুষ উভয়ে এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। 

প্রয়োজনীয় তথ্যাবলি: অনলাইন আবেদন ফর্ম পূরণ করতে হবে, ব্যক্তিগত বিবৃতির ফরম, গবেষণা প্রবন্ধ, সিভি, অফিশিয়াল প্রতিলিপি, প্রশংসাপত্র, ইংরেজি দক্ষতা পরীক্ষার সার্টিফিকেট ইত্যাদি। 

আবেদনের পদ্ধতি: আগ্রহী প্রার্থীরা এ লিংকে বৃত্তিটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন ও আবেদন করতে পারবেন।