বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের পাশে ‘বিটুডাব্লিউআই’

এই প্রোগ্রামের ৪ উদ্যোক্তা
এই প্রোগ্রামের ৪ উদ্যোক্তা  © টিডিসি ফটো

বাংলাদেশের তরুণদের একটি বড় অংশের আগ্রহ এখন উচ্চশিক্ষায় দেশের বাইরে যাওয়া। কিন্তু একজন শিক্ষার্থী কোন দেশের বিশ্ববিদ্যালয়ে যাবেন, কীভাবে যাবেন এবং কোন কোন ধাপ অতিক্রম করলে তিনি তার লক্ষ্যে সহজে পৌঁছাতে পারবেন সেসব বিষয়ে পরিষ্কার ধারণা থাকে না। সঠিক সহায়কের অভাবে প্রক্রিয়াটি হয়ে পড়ে আরও জটিল।

ভারত, পাকিস্তান, তুরস্ক, শ্রীলংকার শিক্ষার্থীরা যেভাবে বিদেশে অবস্থানরত তাদের স্বীয় কমিউনিটি থেকে যথাযথ সাহায্য, রোডম্যাপ ইত্যাদি পেয়ে থাকে বাংলাদেশের অনেক শিক্ষার্থী সেটা পায় না। এর ফলে অনেকেই হতাশ হয়ে পড়েন। 

এই অমিত সম্ভাবনার পরিপূর্ণ বিকাশে কাজ করে যাচ্ছে “বাংলাদেশ টু দা ওয়ার্ল্ড ইনিশিয়েটিভ (বিটুডাব্লিউআই)” প্রোগ্রাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই সহকারী অধ্যাপক সাইমুম হোসেন ও আসিফ ইমতিয়াজ, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোহাম্মদ সাজ্জাদ হোসেন এবং বিপ্রো কনসালটেন্সি’র প্রতিষ্ঠাতা সুমন সাহা এই প্রোগ্রামের উদ্যোক্তা।

তারা জানান, এই উদ্যোগের আওতায় প্রাথমিকভাবে ৩০ জন শিক্ষার্থীদের ৩টি দেশে (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা) উচ্চশিক্ষা গ্রহণে বিভিন্ন ধাপে সহযোগিতা করা হবে।

যেভাবে প্রোগ্রামটি বাস্তবায়ন করা হবে
এই প্রোগ্রামের মাধ্যমে দক্ষতা ও ভবিষ্যৎ পরিকল্পনার সাথে মিল রেখে কোর্স আর বিশ্ববিদ্যালয় বাছাই করা; এসওপি তৈরিতে সাহায্য করা; রিকমেন্ডেশন লেটার লিখতে সাহায্য করা; ভিসা অ্যাপ্লিকেশন করতে সাহায্য করাসহ প্রয়োজনে বিদেশে বাসস্থান খুঁজতে সাহায্য করা হবে।

উদ্যোক্তারা বলেন, বাংলাদেশের তরুণ/তরুণীদের উচ্চশিক্ষায় দেশের বাইরে যেতে সহায়তা করার জন্য আমাদের পরীক্ষামূলক উদ্যোগ B2W Initiative এর ঘোষণা দেবার পর প্রায় ২৫০ জন গুগল ফর্ম পূরণ করেছিলেন। গতবারের অভিজ্ঞতা থেকে আমরা শিক্ষা নিয়ে এই বছর আরও বেশি প্রস্তুত হয়ে এবারের কর্মপরিকল্পনা ঘোষণা করতে যাচ্ছি।

আমাদের এ বছরের মূল উদ্দেশ্য ২০২৫ সালে বিদেশে পড়তে যাবার বিষয়ে যারা গুরুত্বের সাথে ভাবছেন, বিশেষ করে জানুয়ারি ২০২৫ সেশন ধরার বিষয়ে যাদের বিশেষ আগ্রহ এবং প্রস্তুতি রয়েছে। আরেকটি পরিবর্তন হচ্ছে গতবারের মত এবার দেশ সংক্রান্ত সীমাবদ্ধতা না থাকা। BePro আমাদের সাথে থাকার কারণে আমাদের সুযোগের পরিধি বেশ বিস্তৃত। আগের বছরের দেশগুলোসহ পুরো ইউরোপও এখন আমাদের আওতায়।

যা করতে হবে এবং যা যা থাকছে
এখানে ক্লিক করে গুগল ফর্মটি পূরণ করতে হবে। ফর্মটি চালু থাকবে ২০ জুলাই পর্যন্ত। “আগে ফর্ম পূরণ করলে অগ্রাধিকার পাবেন” ভিত্তিতে আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে একটি ফ্রি ওয়েবিনার আয়োজন করা হবে। এই ওয়েবিনার ২৬ জুলাই রাত ৯টায় অনুষ্ঠিত হওয়ার জন্য প্রাথমিকভাবে সময় নির্ধারণ করা হয়েছে।

ওয়েবিনার শেষে বাছাইকৃত শিক্ষার্থীদের নিয়ে সশরীরে একটি অনুষ্ঠান পরিচালনা করা হবে। এই অনুষ্ঠানটির সময়সূচিও জুলাই মাসের শেষ সপ্তাহের দিকে হওয়ার সম্ভাবনা বেশি। এরপর অ্যাডমিশন, ভিসা, এবং প্রযোজ্য ক্ষেত্রে বিদেশে গিয়ে স্থায়ী হওয়ার সাহায্যের প্রক্রিয়া যেখানে BePro প্রধান পার্টনার হিসেবে সংযুক্ত থাকবে।


সর্বশেষ সংবাদ