মালয়েশিয়ায় বিনামূল্যে স্নাতকোত্তরের সুযোগ, সঙ্গে থাকছে নানা ভাতা

স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে মালয়েশিয়া
স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে মালয়েশিয়া  © সংগৃহীত

আন্তর্জাতিক শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ দিচ্ছে মালয়েশিয়া সরকার। মালয়েশিয়ান টেকনিক্যাল কো–অপারেশন প্রোগ্রাম (এমটিসিপি) এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের এই স্কলারশিপ প্রদান করা হবে। বাংলাদেশসহ অন্যান্য উন্নয়নশীল দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১৪ জুলাই ২০২৪। 
  
১৯৮০ সাল থেকে মালয়েশিয়ার এ স্কলারশিপ প্রোগ্রাম চালু রয়েছে। স্নাতকোত্তর প্রোগ্রামের মেয়াদ দুই থেকে তিন বছর।  এখন পর্যন্ত ১৪৪টি দেশের ৩৪ হাজারের অধিক শিক্ষার্থী এই স্কলারশিপের আওতায় মালয়েশিয়ায় পড়াশোনা করার সুযোগ পেয়েছেন। 

সুযোগ- সুবিধাসমূহ
এই স্কলারশিপের আওতায় জীবনযাপন ভাতার খরচ, বই ভাতা, টুলস ভাতা, বাড়ি ভাড়া ভাতা, পারিবারিক সহায়তা ভাতা, প্লেসমেন্ট ভাতা, থিসিস ভাতা, ভ্রমণ ভাতা, ব্যবহারিক প্রশিক্ষণ ভাতা, অধ্যয়ন ভাতা, বেতন, মেডিকেল ভাতা, ভিসা ফি প্রদান করা হবে।

অর্থপ্রদানের পদ্ধতি
অংশগ্রহণকারীরা তাদের ব্যক্তিগত সঞ্চয় অ্যাকাউন্টের মাধ্যমে স্কলারশিপ বিভাগ, মালয়েশিয়ার উচ্চ শিক্ষা মন্ত্রণালয় থেকে ভাতা এবং অন্যান্য সুবিধা পাবেন। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের ব্যাংক ইসলাম মালয়েশিয়া বারহাদ-এ একটি অ্যাকাউন্ট খুলতে হবে।

স্নাতক-স্নাতকোত্তর করুন নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ে, সঙ্গে ১০  লাখ টাকা

আবেদনের যোগ্যতাসমূহ 
* শিক্ষার্থীকে অবশ্যই উন্নয়নশীল দেশের নাগরিক হতে হবে। 
* বয়স ৪৫-এর বেশি নয়। 
* স্নাতক ডিগ্রীধারী হতে হবে। 
* একাডেমিক ফলাফল ভালো হতে হবে। ( স্নাতকে কমপক্ষে দ্বিতীয় শ্রেণি (অনার্স), অথবা ন্যূনতম সিজিপিএ ৩.৫ ব্যাচেলর বা সমতুল্য স্কোর)। 
* সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে।
* ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। (IELTS-এ সর্বনিম্ন স্কোর ৬,TOEFL-এ সর্বনিম্ন স্কোর ৬০, অথবা পূর্ববর্তী ডিগ্রিগুলো ইংরেজি মিডিয়ামে সম্পন্ন করা থাকতে হবে)। 
 * ইতিমধ্যে অন্য কোনো মালয়েশিয়ান সরকারি অথবা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীরাও আবেদন করার সুযোগ পাবেন।

আরও পড়ুন: উচ্চশিক্ষায় বাংলাদেশি শিক্ষার্থীদের স্কলারশিপ দিচ্ছে দক্ষিণ কোরিয়া, মাসে থাকছে লাখ টাকা

প্রয়োজনীয় নথিপত্র
* সিভি ও স্কলারশিপের আবেদন ফরম । 
* যেকোনো মালয়েশিয়ান ইউনিভার্সিটির অ্যাডমিশন লেটার । 
* দুজন ব্যক্তির রেকমেন্ডেশন লেটার।  
* সত্যায়িত একাডেমিক ট্রান্সক্রিপ্ট। 
* স্টেটমেন্ট অব ইনটেন্ট।

আবেদন প্রক্রিয়া
অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন 

বিস্তারিত জানতে ক্লিক করুন 


সর্বশেষ সংবাদ