০৩ মার্চ ২০২৪, ১২:২৫

বিশ্ববিদ্যালয় ও মেডিকেল শিক্ষার্থীদের বৃত্তি দেবে সিজেডএম, আবেদন শেষ ১৪ মার্চ

বিশ্ববিদ্যালয় ও মেডিকেল শিক্ষার্থীদের বৃত্তি দেবে সিজেডএম  © সংগৃহীত

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) যাকাতের অর্থে অসচ্ছল শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সহায়তার লক্ষ্যে ২০১০ সাল থেকে জিনিয়াস বৃত্তি কর্মসূচি বাস্তবায়ন করে আসছে। সিজেডএম জাকাত ও সাদাকাহর অর্থে অসচ্ছল শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সহায়তার লক্ষ্যে ‘জিনিয়াস বৃত্তি’ প্রদান করবে। আবেদনের শেষ সময় ১৪ মার্চ পর্যন্ত। 

এ বছর দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজের ২০২২-২৩ সেশনে স্নাতক প্রথম বর্ষে নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্য থেকে যাঁদের পরিবারের পক্ষে শিক্ষার ব্যয় নির্বাহ করা সম্ভব হচ্ছে না, তাঁদের থেকে আবেদন আহ্বান করা যাচ্ছে।

যাঁরা আবেদন করতে পারবেন না
* জাকাতের অর্থ গ্রহণ করার মতো উপযোগী নয়, অথবা জাকাতের অর্থ নেওয়ার ব্যাপারে পরিবারের অসম্মতি আছে, এমন পরিবারের সন্তান।

* রেজিস্ট্রেশন ফরমে প্রদত্ত শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভাগগুলো ব্যতীত অন্য ছাত্রছাত্রী।

* ২০২২-২৩ একাডেমিক সেশনের পূর্বের অথবা পরের সেশনে ভর্তিকৃত ছাত্রছাত্রী।

* কোনো বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর ছাত্রছাত্রী এবং সমাজ/শিক্ষাপ্রতিষ্ঠানের অথবা দেশের আইনবিরোধী অথবা যেকোনো প্রকার অনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছাত্রছাত্রীও আবেদন করতে পারবেন না।

নির্দেশনা
* জিনিয়াস বৃত্তির সম্পূর্ণ আবেদন ফরম অবশ্যই ইংরেজিতে পূরণ করতে হবে।

* বৃত্তির আবেদন শুধু অনলাইনে গ্রহণ করা হবে। বৃত্তির আবেদন করার জন্য ওয়েবসাইটে গিয়ে যথাযথ তথ্য ও কাগজপত্রের জমাদানের মাধ্যমে আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশনা দেওয়া যাচ্ছে।

* আবেদন করার পূর্বে সব তথ্য ও প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে ঘরে বসে নিজ অথবা পরিচিত ব্যক্তির মুঠোফোন অথবা কম্পিউটার থেকে সতর্কতার সঙ্গে আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট শিক্ষার্থীদের বিশেষভাবে পরামর্শ দেওয়া হলো।

* আবেদন করার পূর্বে অবশ্যই নিজের পাসপোর্ট সাইজ ছবি, প্রথম বর্ষের ভর্তির পে-ইন-স্লিপ, অর্থাৎ ব্যাংকে টাকা জমা দেওয়ার রসিদ, এসএসসি ট্রান্সক্রিপ্ট, এইচএসসি ট্রান্সক্রিপ্ট, জন্মনিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের স্ক্যান করে অথবা পরিষ্কার ছবি তুলে যে মুঠোফোন বা কম্পিউটার থেকে আবেদন করা হবে, তাতে সংরক্ষণ করতে হবে। তবে প্রতিটি ফাইলের সাইজ ১০০ কিলোবাইটের কম হতে হবে এবং কোনো প্রকার ঝাপসা ছবি, সেলফি বা ক্যাজুয়াল ছবি গ্রহণ করা হবে না।

* ভুল তথ্য প্রদানকারী কিংবা অন্য কোনো বৃত্তি গ্রহণকারী (সরকারি/বোর্ড বৃত্তি ব্যতীত) এই বৃত্তির জন্য অযোগ্য বিবেচিত হবেন।

* আর্থিকভাবে সচ্ছল কিংবা অন্য কোনো সংস্থা/প্রতিষ্ঠান থেকে বৃত্তি গ্রহণকারী (সরকারি/বোর্ড বৃত্তি ব্যতীত) শিক্ষার্থীদের আবেদন করার প্রয়োজন নেই।

* অসম্পূর্ণ, মিথ্যা বা ভুল তথ্যসংবলিত আবেদন মূল্যায়নের জন্য বিবেচিত হবে না।

* বৃত্তি-সংক্রান্ত যেকোনো বিষয়ে সিজেডএম কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

*সিজেডএমের জিনিয়াস বৃত্তির আবেদনপ্রক্রিয়ায় কোনো প্রকার আর্থিক লেনদেন নেই। তাই কর্তৃপক্ষের নির্ধারিত মুঠোফোন নম্বর ও ল্যান্ডফোন নম্বর ব্যতীত অন্য কোনো নম্বর থেকে প্রেরিত এসএমএস/যোগাযোগ দ্বারা প্রতারিত না হওয়ার বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করা হলো।

*জিনিয়াস বৃত্তির আবেদন ফরমে সরবরাহকৃত যাবতীয় তথ্য ও ছবির সংবেদনশীলতার বিষয়ে সংশ্লিষ্ট ব্যবহারকারীই দায়ী হবেন।

*আবেদনপত্র সিজেডএম কর্তৃপক্ষের নিকট পৌঁছানোর পর তা মূল্যায়নের সাপেক্ষে সিজেডএম কর্তৃক এসএমএসের মাধ্যমে জানানো হবে।

জিনিয়াস বৃত্তি জাকাত ও সাদাকাহর অর্থ থেকে প্রদান করা হয়। তাই জাকাতের অর্থ গ্রহণ করার মতো উপযোগী নয়, অথবা জাকাতের অর্থ নেওয়ার ব্যাপারে পরিবারের অসম্মতি রয়েছে, এমন ছাত্রছাত্রীদের আবেদন না করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

আরও পড়ুন: সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ পাবেন গ্র্যাজুয়েটরা, পাওয়া যাবে ভাতাও

সতর্কতা
জিনিয়াস বৃত্তি কর্মসূচির সম্পর্কিত নম্বর +8809611688016 এবং ই-মেইল genius@czm-bd.org ছাড়া অন্য কোনো নম্বর থেকে কল বা এসএমএসের মাধ্যমে সিজেডএমের নামে যোগাযোগ করা হলে এবং তদ্দ্বারা কেউ প্রতারণার শিকার হলে এর দায় সিজেডএম কর্তৃপক্ষ বহন করবে না। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার জন্য পরামর্শ দেওয়া হলো।

আবেদন করতে ক্লিক করুন