২৩ ডিসেম্বর ২০২৩, ১৪:৫২

যুক্তরাষ্ট্রের এক্সচেঞ্জ প্রোগ্রাম, রয়েছে মাসিক উপবৃত্তি-ট্যুরের ব্যবস্থা

যুক্তরাষ্ট্রের এক্সচেঞ্জ প্রোগ্রাম  © সংগৃহীত

উচ্চশিক্ষা, গবেষণা, পড়াশোনার মান, পরিবেশ এবং ফান্ডিংয়ের সুযোগ-সুবিধার জন্য বর্তমানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে যুক্তরাষ্ট্র অত্যন্ত আগ্রহের গন্তব্য। বিশ্ব র্যা ঙ্কিংয়ের শীর্ষ পর্যায়ের অনেক বিশ্ববিদ্যালয়ের অবস্থান দেশটিতে। আছে বেশ কিছু স্কলারশিপও। যুক্তরাষ্ট্রে বিভিন্ন বহুজাতিক সংস্থা, প্রযুক্তিপ্রতিষ্ঠান, গবেষণাপ্রতিষ্ঠান ও উন্নয়ন সংস্থা থেকে শুরু করে আর্থিক প্রতিষ্ঠানে চাকরির নানা সুযোগ আছে। 

যুক্তরাষ্ট্রে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা বর্তমানে সর্বকালের মধ্যে সর্বোচ্চ। ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিয়ে ‘২০২৩ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’–এর তথ্য অনুযায়ী, সার্বিকভাবে যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থী যাওয়ার দিক থেকে বাংলাদেশ ১৩তম অবস্থানে আছে।

২০২২-২৩ শিক্ষাবর্ষে শুধুমাত্র বাংলাদেশ থেকেই ১৩ হাজার ৫৬৩ শিক্ষার্থী পড়াশোনার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন। যা আগের শিক্ষাবর্ষের (২০২১-২০২২) তুলনায় এটি ২৮ শতাংশ বেশি। এদিকে প্রতি বছর ১০ লাখের বেশি মানুষ এক্সচেঞ্জ প্রোগ্রামে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করেন। এদের মধ্যে আছেন শিক্ষার্থী, পণ্ডিত, শিক্ষক, গবেষক এবং অন্য পেশার মানুষ।

ইউএসএ এক্সচেঞ্জ প্রোগ্রামের মাধ্যমে বিনা অর্থায়নে যুক্তরাষ্ট্র ভ্রমণের সুযোগ পাওয়া যায়। সম্পূর্ণ অর্থায়নের ইউএস এক্সচেঞ্জের মোট পাঁচটি প্রোগ্রাম আছে। 

(১) হ্যানসেন লিডারশিপ ইনস্টিটিউট, (২) ইউপিজে সাসটেইনেবিলিটি লিডারশিপ প্রোগ্রাম, (৩) কমিউনিটি সলিউশন প্রোগ্রাম, (৪) এমসিডব্লিউ ইয়াং লিডার্স ফেলোশিপ ও (৫) সুসি সামার এক্সচেঞ্জ প্রোগ্রাম। এই পাঁচটির প্রোগ্রামের মধ্যে হ্যানসেন লিডারশিপ ইনস্টিটিউট ও ইউপিজে সাসটেইনেবিলিটি লিডারশিপ প্রোগ্রামের আবেদনের সময় এখনো আছে।

১. হ্যানসেন লিডারশিপ ইনস্টিটিউটঃ- 
হ্যানসেন সামার এক্সচেঞ্জ প্রোগ্রামটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য একটি সম্পূর্ণ অর্থায়নের প্রোগ্রম। ৩ সপ্তাহের এই প্রোগ্রামটি পরিচালিত হবে ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো বিশ্ববিদ্যালয়ে।

* আয়োজক দেশ: যুক্তরাষ্ট্র
* অবস্থান: সান দিয়েগো বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া
* সময়কাল: ১ থেকে ২৩ জুলাই, ২০২৪
* আর্থিক কভারেজ: সম্পূর্ণ অর্থায়ন
* আবেদনের শেষ তারিখ: ১৫ জানুয়ারি ২০২৪।

বিস্তারিত জানতে ক্লিক করুন

২. ইউপিজে সাসটেইনেবিলিটি লিডারশিপ প্রোগ্রামঃ- 
ইউপিজে সাসটেইনেবিলিটি লিডারশিপ প্রোগ্রামে ৫০০ জন অংশগ্রহণকারীর অনলাইন প্রশিক্ষণের জন্য সুযোগ মেলে।
* আয়োজক দেশ: যুক্তরাষ্ট্র
* অবস্থান: হারিকেন দ্বীপ
* ভ্রমণের তারিখ: জুলাই ২০২৪
* আর্থিক সুবিধা: সম্পূর্ণ অর্থায়ন
* শেষ তারিখ: ৩১ ডিসেম্বর ২০২৩।

বিস্তারিত জানতে ক্লিক করুন

৩. কমিউনিটি সলিউশন প্রোগ্রামঃ- 
কমিউনিটি সলিউশন প্রোগ্রাম বা সিএসপি ২০২৪-এ অংশগ্রহণকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রে ৪ মাস সময় কাটাবেন। তবে সিএসপি প্রোগ্রামের সময়কাল এক বছরের।

বিস্তারিত জানতে ক্লিক করুন

৪. এমসিডব্লিউ ইয়াং লিডার্স ফেলোশিপঃ- 
• আয়োজক দেশ: যুক্তরাষ্ট্র
• আর্থিক সুবিধা: সম্পূর্ণ অর্থায়ন

বিস্তারিত জানতে ক্লিক করুন 

৫. সুসি ২০২৪ ইউএসএ সামার এক্সচেঞ্জ প্রোগ্রামঃ- 
সুসি সামার একচেঞ্জ প্রোগ্রাম নারী ও পুরুষের জন্য একটি সম্পূর্ণ অর্থায়িত প্রোগ্রাম। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা মার্কিন বিশ্ববিদ্যালয়ে ৫ থেকে ৬ সপ্তাহ থাকার সুযোগ পাবেন। এই প্রোগ্রামে বোস্টন, নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসি, রিচমন্ড এবং ভার্জিনিয়াতে বিনা মূল্যে এক সপ্তাহের শিক্ষাসফরের সুযোগ আছে।

আরও পড়ুন: টিউশন ফি-বিনামূল্যে আবাসনসুবিধাসহ হাঙ্গেরিতে উচ্চশিক্ষার সুযোগ

এক্সচেঞ্জ প্রোগ্রামগুলোতে যে যে আর্থিক সুবিধা পাওয়া যায়ঃ-
* জে ওয়ান ভিসা ফি। 
* যাতায়াতের জন্য বিমানের টিকিট। 
* মসিক উপবৃত্তি। 
* আমেরিকায় ট্যুরের ব্যবস্থা। 
* বাসস্থান ও খাবারের ব্যবস্থা। 
* বিমানবন্দর থেকে বাসস্থানে যাতায়াতের ব্যবস্থা।