২২ আগস্ট ২০২৩, ২১:১৪

রাজধানীতে ‘আন্তর্জাতিক শিক্ষা মেলায়’ শতভাগ স্কলারশিপের সুযোগ

  © টিডিসি ছবি

অস্ট্রেলিয়া, আমেরিকা, কানাডা ও যুক্তরাজ্যে পড়তে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য প্যাক এশিয়া বাংলাদেশের উদ্যোগে রাজধানীর লেকশোর হোটেলে এক শিক্ষামেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামীকাল বুধবার (২৩ অগাস্ট) সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত হোটেল লেকশোরে (বাড়ি নং ৪১, রোড নং ৪৬, গুলশান-২) এই মেলাটি অনুষ্ঠিত হবে। এ মেলায় শিক্ষার্থীরা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন। মেলায় শিক্ষার্থীদের জন্য থাকবে ২৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত স্কলারশিপের সুযোগ।

মেলায় অস্ট্রেলিয়া, আমেরিকা, কানাডা ও যুক্তরাজ্যের অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন এবং তাদের প্রতিষ্ঠানের জন্য মনোনীত শিক্ষার্থীদের স্কলারশিপসহ যোগ্যতা মূল্যায়ন করবেন।

অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয় (৫ জন ফ্যকাল্টি মেম্বার) ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি (ইউটিএস), ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়, আরএমআইটি বিশ্ববিদ্যালয়, ওলংগং বিশ্ববিদ্যালয়, নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়, এডিথ কোয়ান বিশ্ববিদ্যালয়, গ্রিফিথ বিশ্ববিদ্যালয়, সাউদার্ন ক্রস বিশ্ববিদ্যালয় ,সি কিঊ বিশ্ববিদ্যালয়, ইউটিএস কলেজ, সাউদার্ন কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়, আই সি এমএস কলেজ সিডনি, ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় সিডিনি ও ব্রিসবেন, তাসমানিয়া বিশ্ববিদ্যালয় মেলবোর্ন, এপি আই সি কলেজ, ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল কলেজ, সি আই এম ইনস্টিটিউট সিডনি ও  ডারোইন, ও নাভিটাস 

আমেরিকার কেইন্ট ষ্টেট বিশ্ববিদ্যালয়, ডিপল বিশ্ববিদ্যালয়, ফ্লোরিডা আটলান্টিক বিশ্ববিদ্যালয়, জেমস মেডিসন বিশ্ববিদ্যালয়, লং আইল্যান্ড বিশ্ববিদ্যালয়, ট্যাক্সাস এ এন্ড এম বিশ্ববিদ্যালয়, হাডফোড বিশ্ববিদ্যালয়, ওয়েষ্টান ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়, মনোরো কলেজ ও বে আটলান্টিক বিশ্ববিদ্যালয়।

মেলায় কানাডার কানাডা ওয়েস্ট ইউনিভার্সিটি, ফ্লেমিং কলেজ টরোন্টো, নায়াগ্রা কলেজ, ইন্টারন্যাশনাল কলেজ অব মেনিটোবা, ফ্রেসার ইন্টারন্যাশনাল কলেজ, উইলফ্রিড লরিয়ার ইন্টারন্যাশনাল কলেজ, টরোন্টো স্কুল অব ম্যানেজমেন্ট, ট্রিবাস ইনিস্টিউট, কানাডিয়ান কলেজ অব টেকনোলজি এন্ড বিজনেস। এবং যুক্তরাজ্যের অনেকগুলো বিশ্ববিদ্যালয় সরাসরি অংশগ্রহণ করবেন।

এসব বিশ্ববিদ্যালয় ব্যতীত অন্যান্য যেকোনো বিশ্ববিদ্যালয় সম্পর্কে তথ্য দেওয়ার জন্য মেলায় আরও উপস্থিত থাকবেন প্যাক এশিয়া দিল্লী থেকে আগত মহাব্যবস্থাপক রঞ্জন ভট্টাচার্য।  

মেলা সম্পর্কে প্যাক এশিয়ার বাংলাদেশ প্রধান প্রদীপ রায় জানান, মেলায় শিক্ষার্থীদের জন্য উপরোক্ত দেশসমূহের শিক্ষা ব্যবস্থার সব তথ্য যেমন- বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আবেদন প্রক্রিয়া, স্কলারশিপ সুবিধা, খণ্ডকালীন ও পূর্ণকালীন কাজের সুযোগ, পোস্ট স্টাডি ওয়ার্ক পারমিট, স্পন্সরশীপ, বাসস্থান, আইইএলটিএস প্রস্তুতি, আইইএলটিএস কোর্স এ বিশেষ ছাড় ও ৫ জন শিক্ষার্থীর জন্য টোফেল পরীক্ষার ফ্রি ভাউচার। এছাড়াও থাকছে ব্যাংকে সহজে স্টুডেন্ট ফাইল করে টিউশন ফি পাঠানোর জন্য বিশেষ ছাড় সহ নিশ্চয়তা। 

তিনি জানান, প্যাক এশিয়া হচ্ছে একটি পাইওনিয়ার এওয়ার্ড উইনিং ও এ আই আর সি সার্টিফাইড কোম্পানী এবং তাদের আছে ৯৯% পর্যন্ত ভিসার সফলতা। প্যাকএশিয়া বাংলাদেশ এর  ভিসার আগে ও পরে কোন ফি নাই এবং তাদের বাংলাদেশের ঢাকা অফিস-কে ভবন, পানিভবন এর উল্টো পাশে, পান্থপথ ও চট্টগ্রাম অফিস সানমার ওশান সিটির পাশে। 

মেলায় শিক্ষার্থীদের অংশগ্রহণের জন্য প্রাক-নিবন্ধন করতে হবে। মেলার দিন স্পট অ্যাপ্লিকেশন করলে আবেদন ফি ছাড়ের সুযোগ রয়েছে। আগ্রহী শিক্ষার্থীদের সকল সার্টিফিকেট সঙ্গে আনতে হবে।