০৭ মার্চ ২০২৩, ১৫:০৫

উচ্চশিক্ষায় বাংলাদেশি শিক্ষার্থীদের ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে রোমানিয়ার বিশ্ববিদ্যালয়

উচ্চশিক্ষায় ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে রোমানিয়ার বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

রোমানিয়ার ট্রান্সিলভানিয়া বিশ্ববিদ্যালয় ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডিতে পড়ার সুযোগ দিচ্ছে। বাংলাদেশসহ যে কোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় আগামী ১৬ মার্চ।

রোমানিয়া বর্তমানে ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক দেশগুলোর মধ্যে একটি। এর মূলে দেশটির শিক্ষাব্যবস্থা। দেশটির বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য নানান ধরনের স্কলারশিপ প্রদান করে থাকে। তেমনই একটি স্কলারশিপ হচ্ছে এই রোমানিয়ার ট্রান্সিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ‘ট্রান্সিলভানিয়া একাডেমিকা স্কলারশিপ’।

শিক্ষার্থীরা আমেরিকান স্টাডিজ, অটোমোটিভ ইঞ্জিনিয়ারিং, ব্যবসায় প্রশাসন, ডিজিটাল মিডিয়া, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, প্রোডাক্ট ডিজাইন ইঞ্জিনিয়ারিং ও সাইবার সিকিউরিটিসহ বিভিন্ন বিষয়ে পড়াশোনা করতে পারবেন। স্নাতকের মেয়াদ ৪ বছর, স্নাতকোত্তরের ২ বছর এবং পিএইচডির মেয়াদ ৩ বছর।

ট্রানসিলভানিয়া ইউনিভার্সিটি রোমানিয়ার ব্রাসভের একটি উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান। ব্রাসভের উচ্চশিক্ষার ভিত্তি স্থাপিত হয়েছিল ১৯৪৮ সালে, যখন সিলভিকালচার ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৪৯ সালে, মেকানিক্স ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয় এবং ১৯৫৩ সালে, সিলভিকালচার ইনস্টিটিউট ফরেস্ট্রি ইনস্টিটিউটে পরিণত হয়।

সুযোগ-সুবিধাসমূহ
* সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে।
* শিক্ষার্থীদের মাসিক উপবৃত্তি হিসেবে ৮০০ রোমানিয়ান লিউ প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১৯ হাজার টাকা।
* ডরমিটরিতে বিনামূল্যে থাকার ব্যবস্থা।

আবেদনের যোগ্যতা
* স্নাতকের জন্য উচ্চ মাধ্যমিকে ভালো ফলধারী হতে হবে।
* স্নাতকোত্তরের জন্য স্নাতকে ভালো ফলধারী হতে হবে।
* পিএইচডির জন্য স্নাতকোত্তরে ভালো ফলধারী হতে হবে।
* ইংরেজিতে ভালো দক্ষতা থাকতে হবে।
* বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র
* আবেদনকারীর সিভি।
* একাডেমিক পেপারস।
* তিনটি রেফারেন্স লেটার।
* মোটিভেশন লেটার।
* রিসার্চ প্রপোজাল (পিএইচডি)।
* অন্যান্য পেপারস (যদি থাকে)।

আবেদন পদ্ধতি
আবেদন করতে ক্লিক করুন  https://tas.unitbv.ro/?page_id=4 । 
বিস্তারিত জানতে ক্লিক করুন https://tas.unitbv.ro/#Amount

রোমানিয়া দক্ষিণ-পূর্ব ইউরোপে অবস্থিত ৯২,০৪৫.৬ বর্গমাইলের একটি দেশ। ২০১৮ সালের জনগণনা অনুযায়ী দুই কোটির মতো মানুষ বসবাস করে দেশটিতে। দেশটির উল্লেখযোগ্য নগরীর মধ্যে রয়েছে ব্রাসোভ, ইয়াশ, তিমিশোআরা, ক্লুজ নাপোকা, কন্সটান্টা প্রভৃতি।