হার্ভার্ডে কীভাবে পড়ার সুযোগ পাবেন, যা কিছু প্রয়োজন

হার্ভার্ডে কীভাবে পড়ার সুযোগ পাবেন, যা কিছু প্রয়োজন
হার্ভার্ডে কীভাবে পড়ার সুযোগ পাবেন, যা কিছু প্রয়োজন  © সংগৃহীত

পৃথিবীর শ্রেষ্ঠতম বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় অন্যতম। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার ইচ্ছা সবার রয়েছে। পৃথিবীর সব থেকে বিখ্যাত ব্যক্তিবর্গ এই বিশ্ববিদ্যালয় হতে গ্রাজুয়েট পাস করেছে। আমাদের দেশ থেকেও অনেক শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয় পড়াশোনা করছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে শিক্ষার্থী পড়াশোনা করার জন্য আসে। কারণ এই বিশ্ববিদ্যালয়ের সুযোগ সুবিধা ও শিক্ষার মান পৃথিবীর অন্য কোন বিশ্ববিদ্যালয় নেই। 

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হয়ে ওঠে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সেরাদের সেরারাই পড়াশোনার সুযোগ পান। তাই এখানের আবেদনের গ্রহণযোগ্যতা অনেক কম, মাত্র ৩ শতাংশ। সে জন্য এখানে পড়ার সুযোগ পাওয়াটাও দারুণ প্রতিযোগিতাপূর্ণ। তবে অসম্ভব নয়।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভেতরেই ১২ ধরনের স্কুল রয়েছে, যেখানে অসংখ্য স্নাতক প্রোগ্রামের ব্যবস্থা রয়েছে। শুধু তা-ই নয়, আরও আছে স্নাতকোত্তর, প্রফেশনাল প্রোগ্রাম, সামার স্কুল ইত্যাদি। এখানকার সবচেয়ে জনপ্রিয় কোর্সগুলোর মধ্যে অন্যতম হলো ম্যানেজমেন্ট, ল, সায়েন্স, ডিজাইন, মেডিসিন ও আর্টস। প্রতিবছর বিশ্বের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীরা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডিসহ নানা প্রোগ্রাম বা কোর্সে ভর্তির জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন। 

হার্ভার্ডে ভর্তির প্রক্রিয়া
আপনি যদি উচ্চমাধ্যমিকের পরপর হার্ভার্ডে আবেদন করতে চান, অর্থাৎ ২০২৩ সালের আগস্টে হার্ভার্ডে ক্লাস শুরু করতে চান, তাহলে আপনাকে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই আবেদন করতে হতো। যাঁরা আবেদন করতে পারেননি, তাঁরা আবার ২০২৩-এর ডিসেম্বরে আবেদন করতে পারবেন। কিন্তু মাঝের এই সময়টাকে ‘গ্যাপ ইয়ার’ ধরা হবে, আর আপনার ক্লাস শুরু হবে ২০২৪ সালের আগস্টে। 

ফলাফল
উচ্চমাধ্যমিকের জিপিএ-৫ আপনাকে অন্যদের থেকে অনেকটাই এগিয়ে রাখবে। তবে জিপিএ-৫ না থাকলেও আপনি চেষ্টা করতে পারবেন। এখানে পড়ার জন্য উচ্চমাধ্যমিক বা মাধ্যমিক পর্যায়ের শ্রেণি ফলাফলটা গুরুত্বপূর্ণ। দ্বাদশ শ্রেণিতে আপনাকে ৮৫ শতাংশের বেশি স্কোর করতে হবে। পাশাপাশি স্যাটের জন্য ১২০০-১৫৮০ অথবা টোয়েফলে ন্যূনতম ১০০ স্কোর থাকতে হবে। এ ছাড়া স্যাটের পরিবর্তে এসিটিতে অংশ নিলে ৩৩-৩৫ স্কোর থাকা জরুরি। হার্ভার্ডে আবেদনের জন্য কমন অ্যাপ্লিকেশনের নিজের তথ্য দেওয়ার পাশাপাশি নিজের সম্বন্ধে ৪০০ থেকে ৫০০ শব্দের মধ্যে একটি রচনা লিখতে হবে। সেখানে আপনার স্বপ্ন-আকাঙ্ক্ষা থেকে শুরু করে জীবনে কী করতে চান, সেগুলো লিখতে হবে।

অন্যান্য আনুষঙ্গিক বিষয়ে আরও দুটি রচনা লিখতে হবে। আপনার কমন অ্যাপ্লিকেশনের রচনা হতে হবে আকর্ষণীয়। পড়াশোনার পাশাপাশি আপনি কী করতে ভালোবাসেন, আপনার কোন কোন বিষয়ে আগ্রহ আছে, সেই বিষয়গুলো নিয়ে বিশদভাবে আলোচনা করতে হবে। এখানে অনেকেই উচ্চমাধ্যমিকে একই ধরনের ফলাফল নিয়ে আসেন। তাহলে ভর্তি হতে পারেন কারা? যাঁদের ব্যক্তিগত প্রোফাইল ভালো। আপনাকে নিজের অ্যাপ্লিকেশনের মাধ্যমে অন্যদের থেকে অনন্য করে তুলতে হবে। তবে কোনোভাবেই মিথ্যার আশ্রয় নেওয়া যাবে না। এসব আবেদনপত্র যাচাই করার জন্য হার্ভার্ডের আলাদা কমিটিই আছে। 

ব্যক্তিগত যা লিখবেন
একাডেমিক ফলাফলের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমের ওপরও জোর দেওয়া হয়। যেমন আপনার শখ কী, আপনি কোন ধরনের কাজ করতে পছন্দ করেন, আপনার ব্যক্তিগত চরিত্র কেমন, হার্ভার্ড কমিউনিটিতে আপনি কোন ধরনের অবদান রাখতে পারবেন ইত্যাদি। এ ছাড়া আপনার ব্যক্তিগত রচনার মাধ্যমে তারা কোন ধরনের জিনিস আপনাকে সামনে এগোনোর অনুপ্রেরণা জোগায়, আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী, যদি এখনো পরিকল্পনা না থেকে থাকে তাহলে কী কী করবেন বলে চিন্তা করেছেন, আপনি কীভাবে কোনো সমস্যা সমাধান করে থাকেন, নতুন আইডিয়া কীভাবে দেখেন, অন্যদের সঙ্গে মিশতে পারেন নাকি, একইসঙ্গে সবার সঙ্গে ডরমিটরি থেকে শুরু করে খাবার ভাগ করে নিতে পারবেন নাকি, দলগত কাজে আপনি কতটা দক্ষ, নেতৃত্ব দেওয়ার ক্ষমতা আপনার আছে নাকি নেই, এসবও দেখা হবে। আরও প্রশ্ন দেখতে হার্ভার্ডের অফিশিয়াল ওয়েবসাইটে ঘুরে আসতে পারেন। এসব জিনিস নিজের ব্যক্তিগত রচনার পাশাপাশি, রেকমেন্ডেশন লেটার ও রিজ্যুমেতেও যুক্ত করবেন।

আরও পড়ুন: নটিংহাম বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ, আবেদন শেষ মে’তে

হার্ভার্ডে আবেদন করার জন্য যেসব দক্ষতা থাকা দরকার তার মধ্যে অন্যতম হচ্ছে ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। সেই সঙ্গে বুঝতে হবে দ্রুতগতির ইংরেজি কথা এবং প্রতি-উত্তর দিতে হবে আরও তাড়াতাড়ি। 

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, havard university statue

বৃত্তি

হার্ভার্ডে পড়াশোনা করতে প্রচুর অর্থের প্রয়োজন হয়। চার বছরের স্নাতক কোর্সের জন্য প্রয়োজন ৬০-৭০ হাজার ডলার। আপনি যদি হার্ভার্ডে ফুল ফান্ডিং স্কলারশিপের জন্য আবেদন করতে চান, তাহলে আগে হার্ভার্ডের কোনো প্রফেসরের সঙ্গে আপনাকে যোগাযোগ করতে হবে। তাহলে পুরো ব্যাপারটা খানিকটা সোজা হয়ে যাবে।

আপনার পরিবারের আয় বছরে যদি ৬৫ হাজার ডলারের কম হয়, তাহলে আপনি ফুললি ফান্ডেড স্কলারশিপের জন্য প্রাথমিকভাবে যোগ্য বিবেচিত হবেন। থাকা-খাওয়া থেকে পড়াশোনার খরচ সবকিছুই বহন করবে হার্ভার্ড ইউনিভার্সিটি। আর যাঁদের পরিবারের আয় বছরে ৬৫ হাজার থেকে ১ লাখ ৫০ হাজার ডলারের মধ্যে, তাঁদের বার্ষিক আয়ের ১০ শতাংশ পর্যন্ত, অর্থাৎ ১৫ হাজার ডলারের মতো সামগ্রিক ব্যয়ের ভার বহন করতে হতে পারে। আর যাঁদের বার্ষিক পারিবারিক আয় এর চেয়েও বেশি, তাঁদের ১০ শতাংশের বেশি ব্যয় বহন করতে হবে। 

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, havard university

প্রয়োজনীয় কাগজপত্র

৮৫ ডলারের অ্যাপলিকেশন ফি
এসিটি ও স্যাট স্কোর।
সেকেন্ডারি স্কুল রিপোর্ট।
মিড-ইয়ার স্কুল রিপোর্ট।
দুজন শিক্ষকের রেকমেন্ডেশন লেটার।
স্টেটমেন্ট অব পারপাস

অফিশিয়াল ওয়েবসাইট: https://www. harvard. edu

যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় হার্ভার্ড ইউনিভার্সিটি। আইভি লিগের সদস্য এই বিশ্ববিদ্যালয়টি ১৬৩৬ সালে ম্যাসাচুসেটসের বোস্টনে প্রতিষ্ঠিত হয়। 


সর্বশেষ সংবাদ