নটিংহাম বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ, আবেদন শেষ মে’তে

নটিংহাম বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ
নটিংহাম বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ  © ফাইল ছবি

আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্কলারশিপের আওতায় স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ দিচ্ছে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়। “নটিংহাম ডেভেলপিং সলিউশন স্কলারশিপ”-এর আওতায় বাংলাদেশ, ভারত, আফ্রিকা বা কমনওয়েলথভুক্ত দেশের শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ১৭ মে।

নটিংহাম বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্যের নটিংহামে অবস্থিত একটি সরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি ১৮৮১ সালে নটিংহাম বিশ্ববিদ্যালয় কলেজ নামে প্রতিষ্ঠিত হয়েছিল। পরে ১৯৪৮ সালে রাজকীয় চার্টারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে উত্তীর্ণ করা হয়। নটিংহামের প্রধান ক্যাম্পাস (বিশ্ববিদ্যালয় পার্ক) ও টিচিং হাসপাতাল (কুইন্স মেডিক্যাল সেন্টার) নটিংহাম শহরের বহির্ভাগে অবস্থিত।

নটিংহামশায়ার ও ডার্বিশায়ারে এর অসংখ্য ছোট ক্যাম্পাস ও সাইট রয়েছে। যুক্তরাজ্যের বাইরে মালয়েশিয়ার সেমেনিয়াহ ও চীনের নিংবোতে এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস রয়েছে। নটিংহামে পাঁচটি অনুষদ রয়েছে, যার মধ্যে পঞ্চাশের অধিক বিদ্যালয়, বিভাগ, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্র রয়েছে। 

বিষয়সমূহ: এসব অনুষদভুক্ত যেকোনো বিষয়ে স্নাতকোত্তর করা যাবে
• প্রকৌশল অনুষদ।
• মেডিসিন ও স্বাস্থ্যবিজ্ঞান অনুষদ। 
• বিজ্ঞান অনুষদ।
• সামাজিক বিজ্ঞান অনুষদ।

আরও পড়ুন: সুইডেনের উমিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ, পড়া যাবে ৪৪টি প্রোগ্রামে

সুযোগ-সুবিধা
এই স্কলারশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীদের টিউশন ফি সম্পূর্ণ বা অর্ধেক মওকুফ করা হবে।

লক্ষ্যদল
আফ্রিকা (সব জাতি), অ্যাঙ্গুলা, এন্টিগা ও বারমুডা, বাংলাদেশ, বারবাডোজ, বেলিজ, বারমুডা, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস, ব্রুনেই, কেম্যান আইল্যান্ডস, ডোমিনিকা, ফকল্যান্ড আইল্যান্ডস, ফিজি, জিব্রাল্টার, গ্রানাডা, গায়ানা, ভারত, জামাইকা, কিরিবাতি, মালয়েশিয়া, মালদ্বীপ, মন্টসেরাত, নাউরু, নেপাল, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, পিটকেইন আইল্যান্ডস, সামোয়া, সোলোমন আইল্যান্ডস, শ্রীলঙ্কা, সেন্ট হেলেনা, সেন্ট কিটস ও নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডিনস, টোংগা, ত্রিনিদাদ ও টোবাগো, ট্রিসটান দা কুনহা, তুর্ক ও কেইকস আইল্যান্ডস, টুভালু এবং ভানুয়াতু।

যোগ্যতাসমূহ 
• উপরে উল্লেখিত দেশের নাগরিক হতে হবে। 
• আন্তর্জাতিক এবং নতুন শিক্ষার্থী হতে হবে।
• স্কলারশিপের জন্য আবেদন করতে আপনাকে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ে পূর্ণকালীন স্নাতকোত্তর প্রোগ্রামে (অক্টোবর, ২০২৩) ভর্তি হতে হবে।
• নটিংহাম বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী বা সেখান থেকে স্নাতক করা কেউ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না।

আবেদন প্রক্রিয়া
স্কলারশিপের জন্য আবেদনের আগে প্রার্থীদের নটিংহাম বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের জন্য আবেদন করতে হবে এবং ভর্তির সুযোগ পেতে হবে।

আবেদন করতে এবং বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
আবেদনে শেষ সময়: ১৭ মে, ২০২৩।


সর্বশেষ সংবাদ