ঢাবি ভর্তিযুদ্ধ: সেরার কাতারে একমাত্র মাদ্রাসা শিক্ষার্থী হাবিব

হাবিবুর রহমান আল হাসান
হাবিবুর রহমান আল হাসান  © সংগৃহীত

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদভুক্ত ‘খ’ ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সাফল্যের ধারা ধরে রাখতে পারেনি মাদ্রাসার শিক্ষার্থীরা। বিগত বছরগুলোয় ইউনিট দুটির প্রথম সারিতে মাদ্রাসা শিক্ষার্থীদের আধিক্য দেখা গেলেও এবার তা চোখে পড়েনি। 

এ বছর ‘খ’ ইউনিটের সেরাদের সেরায় ছিল না মাদ্রাসার কোন শিক্ষার্থী। তবে ‘ঘ’ ইউনিটের সেরা তিনের মধ্যে (মানবিক বিভাগ) দ্বিতীয় হয়েছেন দারুননাজাত সিদ্দীকিয়া মাদ্রাসা শিক্ষার্থী হাবিবুর রহমান আল হাসান। সংশ্লিষ্টরা বলছেন, হাসানই একমাত্র মাদ্রাসা শিক্ষার্থী, যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষায় প্রথম তিনজনের মধ্যে স্থান করে নিয়েছেন। 

ফল প্রকাশের পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় হাবিবুর রহমান বলেন, খুবই ভালো লেগেছে। যা ভাষায় প্রকাশ করার মতো না। মা-বাবা ও শিক্ষকদের দোয়ায় তার এই সাফল্য বলে তিনি মনে করেন।

তিনি আরও বলেন, উচ্চমাধ্যমিকের প্রথম বর্ষ থেকে তিনি ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়া শুরু করি। তখন মাদ্রাসার এক শিক্ষকের পরামর্শে প্রস্তুতি নেওয়া শুরু করি। তখন থেকে তার্গেট ছিল আমার ভর্তি পরীক্ষা প্রথম হতে হবে, পজিশন করতে হবে। তাছাড়া গতবারের সাফওয়ান (ঘ ইউনিটের প্রথম) ও জাকারিয়াও (খ ইউনিটে প্রথম) অনুপ্রেরণা ছিল। যেহেতু তাদের পরের ব্যাচ আমরা।

এর আগে ২০২০-২১ শিক্ষাবর্ষে খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছিলেন একই মাদ্রাসার শিক্ষার্থী মো. জাকারিয়া। ওইবার ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছিলেন (মানবিক বিভাগ) রাফিদ হাসান সাফওয়ান নামে এক ভর্তিচ্ছু শিক্ষার্থী। তিনিও মাদ্রাসার উচ্চমাধ্যমিকের শিক্ষার্থী ছিলেন। আবার দুইজনই বন্ধু ছিলেন জাকারিয়া ও সাফওয়ান।

এবার এই ইউনিটে প্রথম স্থান (মানবিক বিভাগ) অধিকার করেছেন তানজিদ হাসান আকাশ। তিনি নটর ডেম কলেজের শিক্ষার্থী ছিলেন। অন্যদিকে, এবার `খ' ইউনিটে প্রথম স্থান অধিকার করেছেন সরকারি রাজেন্দ্র কলেজ শিক্ষার্থী নাহনুল কবির নুয়েল। তিনি ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় মোট ৭৬.৫ পেয়েছেন। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ সর্বমোট ৯৬.৫ পেয়ে পেয়েছেন তিনি।

দ্বিতীয় হয়েছেন বরিশাল সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী তাবিয়া তাসনিম; তৃতীয় হয়েছেন মাদারীপুরের সরকারি নাজিমউদ্দিন কলেজের শিক্ষার্থী সাবরিন আক্তার কেয়া।


x