ভর্তি পরীক্ষায় পাস করার আশা সেই বেলায়েতের

ঘ ইউনিট
বেলায়েত শেখ  © ফাইল ছবি

৫৫ বছর বয়সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে দেশব্যাপী আলোড়ন তৈরি করেন গাজীপুরের বেলায়েত শেখ। ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেন তিনি।

আজ মঙ্গলবার দুপুর ১টায় ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হবে। ভর্তি পরীক্ষায় পাস করার আশা করেছেন বেলায়েত শেখ।

মঙ্গলবার বেলা ১২টায় দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এই আশার কথা শোনান তিনি।

গত তিনদিন ধরে শারীরিকভাবে বেশ অসুস্থ বেলায়েত শেখ। জ্বর, ঠান্ডায় আক্রান্ত। এরপরও ‘ঘ’ ইউনিটের ফল নিয়েও চিন্তায় রয়েছেন তিনি।

বেলায়েত জানান, পরীক্ষা ভালো দিয়েছি। আশা করছি পাস করবো। আল্লাহ রহম করলে ‘ঘ’ ইউনিটে চান্স ও পেতে পারি।

জানা গেছে, বেলায়েতের শৈশব কাটে অভাব-অনটনে। পরিবারের অভাব-অনটনের মধ্যেও চালিয়ে যান পড়াশোনা। বেলায়েত বলেন, পরিবারে ছিল অভাব। লেখাপড়ার খরচ ঠিক মতো দিতে পারতো না। ১৯৮৩ সালের এসএসসি পরীক্ষার্থী ছিলাম। তখন ফরম ফিলাপের জন্য যে টাকা ছিল তা দিয়ে বাবার চিকিৎসা করাতে হয়েছিল। এরপর আবার প্রস্তুতি। ১৯৮৮ সালে ফের এসএসসি পরীক্ষা দেওয়া কথা থাকলে সেবছর বন্যার কারণে বসা হয়নি মাধ্যমিকের এই পরীক্ষা। পরে ১৯৯০-৯২ সালের দিকে আবারও প্রস্তুতি নেওয়া হলেও মায়ের অসুস্থতার জন্য আর সম্ভব হয়নি। এসময় সংসারের হাল ধরেন বেলায়েত। 

বেলায়েতের তিন সন্তান। বড় ছেলে এলাকার একটি কলেজের স্নাতকে পড়ছেন। মেয়েকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ানোর স্বপ্ন ছিল। এজন্য রাজধানীর একটি কলেজে ভর্তি করান। কিন্তু সে পড়াশোনা শেষ না করেই গ্রামে চলে যায়। সেখানে এইচএসসি শেষে একটি কলেজের স্নাতকের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হয়।

ছোট ছেলে এবার এসএসসি দিয়েছে। তবে দুই বছর আগে বেলায়েত নিজেই এসএসসি সম্পন্ন করেন রাজধানীর বাসাবোর দারুল ইসলাম আলিম মাদ্রাসা থেকে। নিজের স্বপ্ন পূরণে অংশ নেন ঢাবির ভর্তি যুদ্ধে।


x

সর্বশেষ সংবাদ